Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্রাজিলকে কাতার বিশ্বকাপের প্রস্তুতি নিতে পরামর্শ সাবেকদের

শুক্রবার রাতে কাজান অ্যারেনায় বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে ‘হেক্সা মিশন’ পন্ড হয়েছে ব্রাজিলের। তবে ৪ বছর পরের কাতার বিশ্বকাপের জন্য পরিকল্পনার ছক এখন থেকেই কষবার পরামর্শ দিলেন বিশ্বকাপ জয়ী সাবেক মিডফিল্ডার রিভালদো ও জীবন্ত কিংবদন্তি পেলে।

আপডেট : ০৮ জুলাই ২০১৮, ০৫:৪৯ পিএম

রাশিয়া বিশ্বকাপে ফেভারিট হিসেবে আসা দলটি কে থমকে না গিয়ে ভবিষ্যত পরিকল্পনা সাজানোর পরামর্শ দিয়ে ইনস্টাগ্রামে লিখেছেন, “এখনই সময় মাথা তুলবার এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপ নিয়ে ভাবার।”

বিশ্বকাপের মতো মঞ্চে কোয়ার্টার ফাইনাল থেকেই মূল খেলাটা শুরু হয় বলেও জানান এই সাবেক। বলেন, “বিশ্বকাপটা এমনই, বিশেষ করে কোয়ার্টার-ফাইনালগুলো। এখান থেকেই মূলত টুর্নামেন্টটা শুরু হয়। বিশ্বকাপ কোপা আমেরিকা, বাছাই পর্ব বা প্রীতি ম্যাচের চেয়ে আলাদা। এতে ভুলের কোনো সুযোগ নেই। এটা ফুটবলেরই অংশ! ৩২টা দলের মধ্যে মাত্র একটা দল জিতে এবং এবারে সেটা ব্রাজিল নয়।”

অনাকাঙ্খিত এ পরাজয়ে কোচের দায়িত্ব থেকে সরে যাবেন কি না, এ ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত জানাননি তিতে। তবে তাকে দায়িত্বে দেখতে চাচ্ছেন বিশ্বকাপে এক আসরে রেকর্ড ১৫ গোলের মালিক রোনালদো। 

বিশ্বকাপ থেকে অকাল বিদায়ে ফুটবলারদের অনুভূতি বুঝতে পারছেন রিভালদো। তবে সাবেক এই ফুটবলারের বিশ্বাস সেলেসাওরা শোক কাটিয়ে আরও শক্তিশালীভাবেই ফিরবেন। 

রাশিয়ায় ব্যর্থতার পর ব্রাজিলের ভবিষ্যতে মনোযোগ দেওয়া উচিত, এই একই ভাবনা ব্যক্ত করেছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে’ও। 

৩টি বিশ্বকাপের মালিক এ ‘কালো-মানিক’ জানান, “প্রতিটি সফরের শেষটা আমাদের ইচ্ছামতো হয় না। কিন্তু প্রতিটি সফরই অভিজ্ঞতা বয়ে আনে। এখন সামনের দিকে তাকাও ব্রাজিল।”


About

Popular Links