• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:২৬ দুপুর

জার্মানিকে অযোগ্য মেনেছেন স্বয়ং কোচ লো!

  • প্রকাশিত ০১:০৫ দুপুর জুন ২৮, ২০১৮
joachim loe
জার্মান কোচ জোয়াকিম লো। ছবি: সংগৃহিত

বিশ্বকাপে ব্রাজিলিয়ানদের সমান ৫ম ট্রফির উদ্দেশ্যে এসেছিলো জার্মানি। বাছাই পর্বে অপরাজিত এই দলকে নাকি নিজেই যোগ্য মনে করেন না ১২ বছরের পুরোনো কোচ জোয়াকিম লো!

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলের পরাজয়ে ৮০ বছরের দম্ভ ভেঙেছে জার্মানদের। ১৯৩৮ সালের পর কখনো গ্রুপ পর্বে বিদায় নিতে হয়নি ২০১৪ সালের চ্যাম্পিয়নদের। একারণেই ফুটবল বিশ্বে তুমুল সমালোচনায় নয়্যার-মুলার’রা। জার্মানি কোচ জোয়াকিম লো’ও সে সমালোচকদের একজন।

‘এই জার্মানি নকআউটে যাবার অযোগ্য’! ঠিক এমনটাই বলছেন জার্মানিকে ৪র্থ বিশ্বকাপ জেতানো কোচ জোয়াকিম লো। 

গ্রুপ পর্বের শুরুতেই মেক্সিকোর কাছে হেরে অঘটনের আভাস দিয়েছিলো জার্মানি। তবে সুইডেনের সাথে শেষ মিনিটের জয়ে কিছুটা স্বস্তি খুঁজে পেয়েছিলো জার্মান সমর্থকেরা। তবে টানা দুই ম্যাচ হারা দক্ষিণ কোরিয়ার কাছে এভাবে শেষটা মানতে পারছেন না অনেকেই। এশিয়ান জায়ান্টদের কাছে ২-০’র হারের পর সংবাদ সম্মেলনে এসেও যেনো এ বিদায় বিশ্বাস করতে পারছিলেন না গত বিশ্বকাপ জয়ী কোচ লো।

দলের এমন বাজে পারফরম্যান্সে হতাশ হয়ে লো বললেন, ‘আমরা মোটেও আরেকটি বিশ্বকাপ জয়ের আশা করতে পারি না, আমরা মোটেও শেষ ষোলোতে যাওয়ার দাবি করতে পারি না। সাধারণত আমরা যেভাবে খেলি, এই ম্যাচে দলের ভেতর সেটার অভাব ছিল। এমনকি গোল করার সুযোগও তেমন ছিল না, তাই আমাদের বাদ পড়াটাই সঠিক।’

২০০৬ সাল থেকে জার্মানির দায়িত্ব নিয়ে ২০১০ এ সেমিফাইনালের পর ২০১৪ ব্রাজিলে বিশ্বকাপ জিতিয়েছেন লো। তবে গ্রুপ পর্বে বিদায়ের ধাক্কার পরেও কোচের দায়িত্ব পালন করবেন নাকি পদত্যাগ করবেন? এমন প্রশ্নে তিনি বলেন, “আমার হতাশা এখনও তাজা। এমন অবস্থায় সিদ্ধান্ত নিতে আমি পারিনা। আমার আরও সময় প্রয়োজন।”