• বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

বিদায় ইনিয়েস্তা

  • প্রকাশিত ১০:৫১ সকাল জুলাই ২, ২০১৮
iniesta-.jpg
স্পেনের খেলোয়াড় আন্দ্রেস ইনিয়েস্তা। ছবি: রয়টার্স

রাশিয়ার সাথে পরাজয়ের পর বিদায়ের ঘোষণা দিলেন স্পেনের মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা

আগে থেকেই অনেকটা আভাস পাওয়া গিয়েছিল। দলের সাথে আর থাকা হবে না তাঁর। সব কিছু ঠিকঠাক শুধু আনুষ্ঠানিকতার অপেক্ষা ছিল। তবে এই চলে যাওয়া যে দলের পরাজয়ের সাথে ঘটবে তা হয়ত চিন্তায় ছিল না। রাশিয়ার বিপক্ষে পরাজয়ের পর নিজের বিদায়ের কথা জানিয়ে দিলেন আন্দ্রেস ইনিয়েস্তা। আন্তর্জাতিক ফুটবলে তাঁকে দেখবেন সমার্থকরা। 

বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ে স্বাগতিক রাশিয়ার কাছে টাইব্রেকারে পরাজয়ের পর জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্তটা জানিয়ে দেন ইনিয়েস্তা। 

স্পেনের এই মিডফিল্ডার দলের হয়ে খেলেছেন ১৩১ ম্যাচ। খেলা শেষে সংবাদমাধ্যমকে জানান, ‘স্পেনের জার্সিতে এটাই আমার শেষ ম্যাচ। অসাধারণ এক অধ্যায়ের সমাপ্তি হলো। যেভাবে শেষ করার স্বপ্ন দেখেন, অনেক সময় তা নাও হতে পারে।’ 

স্পেনের জার্সিতে ২০০৬ সালে অভিষেক হয় ইনিয়েস্তার। স্পেনের ফুটবল ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ গোলটা তাঁর দখলে। ২০১০ বিশ্বকাপ ফাইনালে জয়সূচক গোলটা করেন ইনিয়েস্তা।   

দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের আগে ও পরে দুটি ইউরো জয়েও দারুণ ভূমিকা রেখেছেন স্পেনের  এই মিডফিল্ডার। 

রাশিয়ার বিপক্ষে শেষ ম্যাচে ইনিয়েস্তাকে প্রথম একাদশে খেলাননি স্পেন কোচ ফার্নান্দো হিয়েরো। তাঁকে মাঠে নামিয়েছেন ৬৫ মিনিটের পর। 

কিন্তু দলকে জয় এনে দিতে পারেননি ৩৪ বছর বয়সী এই মিডফিল্ডার।

তবে ইনিয়েস্তার প্রথম একাদশে সুযোগ না পাওয়ার সিদ্ধান্তটা মেনে নিতে পারেননি তাঁরই জাতীয় দল সতীর্থ সেস ফ্যাব্রেগাস। বিবিসিকে ফ্যাব্রেগাস জানান, ‘এভাবে বিদায়টা তাঁর প্রাপ্য ছিল না। আমি অবশ্যই মনে করি তাঁকে শুরু থেকে খেলানো যেত।’

ফ্যাব্রেগাস যতক্ষণে প্রসঙ্গটা তুলেছেন ততোক্ষণে সময় অনেক গড়িয়েছে। তখন বিদায়ের পথে হাঁটছেন ইনিয়েস্তা। বিষয়টি হয়ত আমলেই নেননি তিনি। এরই সাথে বিদায় আরেক কিংবদন্তির বিদায়।