• বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৩ রাত

বিশ্বকাপ এখন ইউরোপের দখলে

  • প্রকাশিত ১২:৩৭ দুপুর জুলাই ৭, ২০১৮
trophy-1530944910259.jpg
বিশ্বকাপ ট্রপি।ছবি: রয়টার্স

ল্যাতিন আমেরিকাকে ছাপিয়ে এ নিয়ে টানা চারটি বিশ্বকাপ জিতবে ইউরোপের কোনো দেশ।

বিশ্বকাপ এখন অনেকটাই  ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। কেননা রাশিয়া বিশ্বকাপে টিকে থাকা শেষ ছয়টি দলই যে ইউরোপের। বিশ্বকাপটা শেষ পর্যন্ত ইউরোপিয়ানদের ঘরেই রয়ে গেল।  

ইউরোপ থেকে ইউরোপের বাইরের কোনো দল ট্রফি জিতে নিয়ে গিয়েছিল এমন নজির খুব কম। বেশির ভাগ ক্ষেত্রে ইউরোপিয়ানরাই তাদের দখলে রেখেছে বিশ্বকাপ। তবে ব্যতিক্রম হয়েছিল ১৯৫৮ বিশ্বকাপ। সুইডেনে বিপক্ষে সেইসময় ফাইনালে স্বাগতিকদের হারিয়ে ট্রফি জিতেছিল ব্রাজিল। সেই বিশ্বকাপ দিয়েই মানুষ চিনেছে ব্রাজিল তারকা পেলেকে।

এশিয়া থেকেও বিশ্বকাপ ছিনিয়ে নিয়েছিল ব্রাজিল। অন্যের সীমানা থেকে ট্রপি ছিনিয়ে আনার শীর্ষে রয়েছে ব্রাজিল। 

তবে শেষ আসরে ল্যাতিনরা পারেনি। সবার সামনে দিয়ে ট্রফি ছিনিয়ে নিয়েছিল জার্মানি। ব্রাজিলের জন্য সুযোগ ছিল প্রতিশোধ নেওয়ার। কিন্তু এবার অনেকটাই নিশ্চিত যে, ইউরোপের ঘরেই থাকছে বিশ্বকাপ।  

ব্রাজিলের হারের পর অনেকটাই ভাবনায় ফেলবে ল্যাতিন আমেরিকার দেশগুলোকে। কেননা, ল্যাতিন আমেরিকাকে ছাপিয়ে এ নিয়ে টানা চারটি বিশ্বকাপ জিতবে ইউরোপের কোনো দেশ। যদিও বিশ্বকাপ শুরুর পর কখনোই ইউরোপের এমন আধিপত্য ছিল না।   

বিশ্বকাপের ইতিহাসে প্রথম ১৮টি আসরে নয়বার করে শিরোপা ভাগাভাগি করে নিয়েছে ইউরোপ আর দক্ষিণ আমেরিকা। কিন্তু এইবার ভারটা  ইউরোপের দিকে হেলে পড়ছে । 

পরিসংখ্যান বলছে, এ নিয়ে টানা চারবার ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বকাপে হোঁচট খেল ইউরোপের কোনো দেশের কাছে। ব্রাজিল ২০০৬-এ ফ্রান্সের,২০১০-এ হল্যান্ড, ২০১৪-এ জার্মানির, এবং সর্বশেষ এবার বেলজিয়ামের কাছ থেকে বিদায় নিয়েছে। অন্যদিকে আর্জেন্টিনা এবার ফ্রান্সের কাছে হেরেছে। বাকি তিন আসরে আর্জেন্টিনার স্বপ্ন ভঙ্গের এক্টাই নাম জার্মানি।