• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ সকাল

রোনালদোর বিদায়ে দর্শক হারাবে লা লিগা

  • প্রকাশিত ১১:৪৯ সকাল জুলাই ৯, ২০১৮
ronaldo-1531115164592.jpg
ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: রয়টার্স

২০১৭-১৮ মৌসুমে লা লিগার দর্শকসংখ্যা কমে গেছে ৩.৩ শতাংশ। ধারণা করা হচ্ছে রোনালদোর বিদায় হলে তা আরও কমতে পারে।

তারকা ফুটবলারদের দল বদল হওয়াটা স্বাভাবিক। কিন্তু তাদের দল বদলের প্রভাব কখনও সমর্থকদের মন ভাঙ্গে। তেমনি রোনালদো সত্যিকার অর্থে রিয়াল ছাড়লে কেবল রিয়াল মাদ্রিদের ভক্তরাই যে হতাশ হবেন এমন নয়, সারা পৃথিবীর লা লিগার দর্শকদের ওপরই ব্যাপারটির প্রভাব পড়বে।

ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার মধ্যকার অনুষ্ঠিত এল ক্লাসিকো। গত দশ বছরে যার আকর্ষণ বেড়ে হয়েছে কয়েক গুণ। এই জনপ্রিয়তা এবং আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে মেসি ও রোনালদো। সময়ের সেরা দুই ফুটবলার খেলেন এই দুই দলে। 

লা লিগার একটি পরিসংখ্যান জানিয়েছে, ২০১৬-১৭ মৌসুমের তুলনায় ২০১৭-১৮ মৌসুমে লা লিগার দর্শকসংখ্যা এমনিতেই কমে গেছে ৩.৩ শতাংশ। মোট ১ কোটি ১৭ লাখ ৩ হাজার ১৪২ জন দর্শক গত মৌসুমে মাঠে গিয়ে লা লিগা দেখেছেন, যা ২০১৬-১৭ মৌসুমের তুলনায় ৩ লাখ ১৮ হাজার জন কম। এটি অবশ্য শুধুই মাঠের হিসাব। কিন্তু সাড়ে ৩ শতাংশের মতো দর্শক উপস্থিতি কম একটি সতর্কবার্তা তো বটেই!

এই বাস্তবতায় আলোচনায় এসেছে রোনালদোর স্প্যানিশ লিগ ছেড়ে যাওয়ার ব্যাপারটি। রোনালদো চলে গেলে এই লিগের আকর্ষণ অনেকটা কমে যাবে। বিষয়টি বাস্তব। তখন হয়তো শুধু মাঠ নয়, টিভি দর্শকসংখ্যাতেও বড় প্রভাব ফেলবে এটি।