• রবিবার, ডিসেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৭ রাত

রোনালদো কি মেসির চেয়ে এগিয়েই গেলেন?

  • প্রকাশিত ১১:১৩ সকাল জুলাই ১২, ২০১৮
  • সর্বশেষ আপডেট ১১:১৬ সকাল জুলাই ১২, ২০১৮
unnamed-1531372554144.jpg

গিগস বলেন, ‘আপনার সিভিতে যখন ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসে খেলার অভিজ্ঞতা যোগ হবে, এটা অবশ্যই দারুণ কিছু। কিন্তু এটা তাঁর জন্য বেশ চ্যালেঞ্জই হবে।’

ম্যানচেস্টার ইউনাইটেড আর রিয়াল মাদ্রিদের পর রোনালদো এবার নাম লেখালেন জুভেন্টাসে। ইউরোপের দুটি বড় ক্লাবে নিজের সেরাটাই দিয়েছিলেন রোনালদো। এখন ক্যারিয়ারে নতুন চ্যালেঞ্জ নিতে এই পর্তুগিজ তারকা যাচ্ছেন ইতালির এই ক্লাবে। এর ফলে কি মেসির চেয়ে এগিয়েই গেলেন সিআর সেভেন?

এক দশক ধরে ফুটবল বিশ্বে সবচেয়ে বেশিবার উত্থাপিত প্রশ্নটি সম্ভবত, মেসি সেরা, নাকি রোনালদো? বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দিক থেকে দুজনেই সমান। পাঁচবার করে জিতেছেন দুজনই। ক্লাবের হয়ে সাফল্যেও কেউ কারোর চেয়ে কম না। একজন লিগ বেশি জিতেছেন, আবার আরেকজন চ্যাম্পিয়নস লিগ।

তবে জাতীয় দলের হয়ে সাফল্যে এগিয়ে রোনালদো। জিতেছেন ইউরো। ম্যানচেস্টার ইউনাইটেডে রোনালদোর সাবেক সতীর্থ রায়ান গিগস আরেকটি দিক বিবেচনায় এগিয়ে রাখছেন রোনালদোকে। তিনটি দেশের তিনটি জনপ্রিয় ক্লাবের হয়ে খেলার অভিজ্ঞতা অর্জন করতে যাচ্ছেন রোনালদো। আর মেসি? পড়ে আছেন সেই বার্সেলোনাতেই। 

গিগস বলেন, ‘আপনার সিভিতে যখন ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসে খেলার অভিজ্ঞতা যোগ হবে, এটা বিশেষ কিছু। কিন্তু এটা তার জন্য চ্যালেঞ্জই হবে।’

মেসি-ভক্তদের মুখে শোনা প্রায়ই শোনা যেত, মেসিই সর্বকালের সেরা। কিন্তু রোনালদোও প্রমাণ করেছেন নিজেকে ভালোমতোই। কে সেরা এই তর্কে জিততে হলে সামনের কয়েকটি বছর এই দুই লিজেন্ডের জন্যই খুব গুরুত্বপূর্ণ।