• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

পেলের সঙ্গী এম্বাপে

  • প্রকাশিত ১২:১৮ দুপুর জুলাই ১৬, ২০১৮
t172748z-1402663480-rc1a704441b0-rtrmadp-3-soccer-worldcup-final-1531721793351.jpg
উদীয়মান খেলোয়াড়ের ট্রফি হাতে কিলিয়ান এম্বাপে। ছবি: রয়টার্স

পেলের ৬০ বছর পর ২য় টিনএজার হিসেবে বিশ্বকাপে গোল করার অনবদ্য রেকর্ড স্পর্শ করলেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড কিলিয়ান এম্বাপে। তার এ অর্জনে অভিনন্দন জানিয়েছেন ফুটবলের এই 'কালো মানিক'।

ফুটবলের কিংবদন্তির খাতায় প্রথম নামটি উচ্চারিত হয় ব্রাজিলের পেলের নাম। তার নামের পাশে তুলনা করবার মতো ঘটনাও বিরল। তবে রাশিয়ায় এই ‘কালো মানিকের’ নামের সাথে তুলনায় একাধিকবার এসেছেন ফ্রান্সের ইয়াংস্টার কিলিয়ান এম্বাপে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের আসরের মাঝপথে পেলের কীর্তি ছুঁয়েও ফেলেছিলেন ১৯ বছর বয়সী এ তরুণ।

‘রাউন্ড অব সিক্সটিনে’ আর্জেন্টিনার বিপক্ষে ২ গোল করে পেলের পর ২য় ‘টিনএজার’ হিসেবে বিশ্বকাপে জোড়া গোলের অনবদ্য কীর্তি গড়েন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। আর ১৯৫৮ বিশ্বকাপে ব্রাজিলিয়ান কিংবদন্তির পর সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টুর্নামেন্টের ফাইনালে গোল করার গৌরব অর্জন করেন এই পিএসজি তারকা।

১৯ বছর ২০৭ দিন বয়সী এম্বাপে গতরাতে মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ গোলটি করেন। ৪-২ ব্যবধানে ফ্রান্সের জয়ের ম্যাচে ৬৫তম মিনিটে গোলটি করেন তিনি । বাঁ দিক থেকে লুকা এরনঁদেজের পাসে প্রায় ২২ গজ দূর থেকে নিচু শটে টুর্নামেন্টে এটি তার চতুর্থ গোল।

তবে ১৯৫৮ বিশ্বকাপের ফাইনালে সুইডেনের বিপক্ষে ৫-২ ব্যবধানে জয়ে ১৭ বছর ২৪৯ দিন বয়সে জোড়া গোল করা পেলেই ধরে রাখছেন বিশ্বকাপের ফাইনালে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডটি।

ব্রাজিলের এ কিংবদন্তির পর দ্বিতীয় টিনএজার হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করা এম্বাপেকে টুইটারে শুভেচ্ছা জানান তিনটি বিশ্বকাপের এ মালিক।

“মাত্র দ্বিতীয় টিনএজার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল। ক্লাবে স্বাগতম এম্বাপে। কিছু সঙ্গী পাওয়া দারুণ।”