• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ সকাল

শিরোপা হাতে কান্তের লজ্জা!

  • প্রকাশিত ০৯:২৩ রাত জুলাই ১৭, ২০১৮
aa2614b518cc4e767968892036165ef6-601031-1531840914022.jpg
বিশ্বকাপ শিরোপা হাতে এনগালো কান্তে। ছবি: রয়টার্স

শিরোপা হাতে নিতে লজ্জা পাচ্ছিলেন এনগালো কান্তে। বিষয়টি লক্ষ্য করে তার হাতে অনেকটা জোর করেই বিশ্বকাপ শিরোপা তুলে দেন সতীর্থ স্টিভেন এনজোনজি। শিরোপা হতে নিয়েও মুখে তার লজ্জার হাসি।

রোববার ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে পরাজিত করে বিশ্বকাপ জিতেছে ফ্রান্স। ম্যাচ শেষে বিশ্বকাপ শিরোপা তুলে দেওয়া হয় ফরাসি দলের হাতে। ফরাসি খেলোয়াড়রা একে একে শিরোপা হাতে নিয়ে উল্লাস করলেও, শিরোপা হাতে নিতে লজ্জা পাচ্ছিলেন এনগালো কান্তে। বিষয়টি লক্ষ্য করে তার হাতে অনেকটা জোর করেই বিশ্বকাপ শিরোপা তুলে দেন সতীর্থ স্টিভেন এনজোনজি। শিরোপা হতে নিয়েও মুখে তার লজ্জার হাসি।

এমনকি, ক্যামেরার দিকে পর্যন্ত ঠিকমতো তাকাতে পারছিলেন না কান্তে। শিরোপা হাতে কান্তের ছবি তুলতে রীতিমতো কষ্টই করতে হয়েছে আলোকচিত্রীদের। এরপর কোনোরকমে ট্রফিটি অন্য কারো হাতে দিয়ে কান্তে যেন রীতিমত হাঁফ ছেড়ে বাঁচলেন। ফ্রান্স দলের সতীর্থরা কান্তের এই বিষয়টি নিয়ে মজা করে নাকি গানও রচনা করে ফেলেছেন, আর তাতেও আপত্তি কান্তের!

আসলে কান্তের বাস্তবতা যে অনেকটাই ভিন্ন, বছর পাঁচেক আগেও খেলতেন ফ্রান্সের তৃতীয় বিভাগের এক ক্লাবে। পরে খেলা দেখে তাকে কিনে নেয় ইংলিশ ক্লাব লেস্টার সিটি। সেবারই ফুটবল দুনিয়াকে অবাক করে দিয়ে ২০১৫-২০১৬ মৌসুমে প্রিমিয়ার লিগ জিতে বসে লেস্টার। সেরা খেলোয়াড়ের পুরস্কার রিয়াদ মাহরেজ জিতলেও মাঠে নজর কেড়ে নিয়েছিলেন কান্তে। ফলাফল, পরের বছরই নাম লেখালেন চেলসিতে।

সময়ে প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড়ও হন তিনি। আর এবার তো দুর্দান্ত খেলে বিশ্বকাপের শিরোপা জেতালেন ফ্রান্সকে। কান্তের জীবন হয়তো বদলে গেছে। কিন্তু, জীবনের জাঁকজমক বদলে দিতে পারেনি কান্তেকে।