• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৩ রাত

শেষমেশ ব্যাটিং পরামর্শক আসছেন

  • প্রকাশিত ০৯:৩৬ রাত জুলাই ১৮, ২০১৮
bangladesh-oneday-cricket-1531540838429.jpg
বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দল। ছবি: ফাইল ফটো

বিসিবির একটি সূত্রে জানা গেছে, দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার নিল ম্যাকেঞ্জি নিতে যাচ্ছেন এই দায়িত্ব। রোডস কোচ হওয়ার আগেও ব্যাটিং পরামর্শক হিসেবে তার নাম শোনা গিয়েছিল।

জুনের শুরুর দিকে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পান স্টিভ রোডস। তবে রোডস আসার আগেই ব্যাটিং পরামর্শকের আসার কথা ছিল বাংলাদেশে। বিভিন্ন কারনে এত দিন তা না হলেও অবশেষে আসছেন বহুপ্রতীক্ষিত এই ব্যাটিং পরামর্শক। 

তবে ব্যাটিং পরামর্শকের নাম এখনই বলতে রাজি নন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী। 

প্রধান নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, শিগগিরই দলের সঙ্গে যোগ দিচ্ছেন নতুন ব্যাটিং পরামর্শক। বুধবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তিনি সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘সব কিছু ঠিক থাকলে ২২ জুলাইয়ের মধ্যে ব্যাটিং পরামর্শকের যোগ দেওয়ার কথা।’

বিসিবির একটি সূত্রে জানা গেছে, দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার নিল ম্যাকেঞ্জি নিতে যাচ্ছেন এই দায়িত্ব। রোডস কোচ হওয়ার আগেও ব্যাটিং পরামর্শক হিসেবে তার নাম শোনা গিয়েছিল। 

তবে ম্যাকেঞ্জির নাম কথাও উল্লেখ করেননি নিজামউদ্দিন চৌধুরী। তিনি বলেন, ‘প্রত্যেক চুক্তিরই খুঁটিনাটি দিক থাকে। বিষয়টি চূড়ান্ত হওয়ার পরই আমরা বিস্তারিত জানাবো।’ ব্যাটিং পরামর্শক যে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজের আগেই দলের সঙ্গে যোগ দেবেন, সে কথাও জানিয়েছেন তিনি।

৪২ বছর বয়সী ম্যাকেঞ্জির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০০০ সালে। ৫৮ টেস্টে ৩ হাজার ২৫৩ এবং ৬৪ ওয়ানডেতে এক হাজার ৬৮৮ রানের মালিক ম্যাকেঞ্জি দারুণ এক রেকর্ডের অংশীদার। ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে গ্রায়েম স্মিথের সঙ্গে ৪১৫ রানের জুটি গড়েছিলেন তিনি। টেস্ট ক্রিকেটে এটাই রেকর্ড উদ্বোধনী জুটি।

খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ে জড়িয়ে পড়েন ম্যাকেঞ্জি। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচের দায়িত্ব পান তিনি। গত বছর বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সময়ও তিনিই ছিলেন প্রোটিয়াদের ব্যাটিং কোচ।