• বুধবার, মে ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

স্পেনকে বিদায় জানালেন পিকে

  • প্রকাশিত ১১:৩৭ সকাল আগস্ট ১২, ২০১৮
Pique ends decorated Spain career
জেরার্দ পিকে।ছবি: এএফপি

৩১ বছর বয়সেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন জেরার্দ পিকে।

রাশিয়া বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন জেরার্দ পিকে। সেটাই এবার চূড়ান্ত করলেন স্প্যানিশ ডিফেন্ডার। শনিবার এক ঘোষণায় এমন তথ্য নিশ্চিত করেছেন এই সেন্টার ব্যাক।

আজ রোববার  (১২ আগস্ট) সেভিয়ার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের ম্যাচ দিয়ে ২০১৮-১৯ মৌসুমে যাত্রা শুরু করবে বার্সেলোনা। এ আগেই এমন ঘোষণা দিলেন ডিফেন্ডার পিকে।

তিনি জানালেন, “জাতীয় দলের কোচ লুইস এনরিকের সঙ্গে আমি কথা বলেছি এবং জানিয়েছি যে, আমার সিদ্ধান্ত হয়ে গেছে। স্পেন দলের সঙ্গে আমি সত্যিই দারুণ সময় কাটিয়েছি। এই সফলতার অংশ হতে পেরে আমি খুব খুশি।”

জাতীয় দলের হয়ে ১০২ ম্যাচ খেলেছেন পিকে। শেষ ম্যাচটি ছিল রাশিয়ার বিপক্ষে। আন্তর্জাতিক ক্যারিয়ারে বেশ সফল বার্সার এই ডিফেন্ডার। ২০০৯ সালে স্পেনে অভিষেক হয় তার। ২০১০ সালে পান বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ। ২০১২ সালেও জেতেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপস।

রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোয় স্বাগতিক রাশিয়ার কাছে টাইব্রেকারে হেরে ছিটকে যায় স্পেন। সেটাই হয়ে থাকলো দেশের হয়ে ৩১ বছর বয়সী এই সেন্টার-ব্যাকের শেষ ম্যাচ।

পিকের অবসরের ইঙ্গিত পাওয়া গিয়েছিল বিশ্বকাপের আগেই। রাশিয়ায় যাওয়ার আগে তিনি নিশ্চিত করেছিলেন, এটাই তার জাতীয় দলের সঙ্গে শেষ বড় টুর্নামেন্ট। সাবেক বার্সেলোনা সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তার পথ ধরে এবার অবসরই নিয়ে ফেললেন পিকে।