• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

বিসিবির সঙ্গে রবির চুক্তি বাতিলের কারণ

  • প্রকাশিত ১০:০৩ রাত আগস্ট ২৭, ২০১৮
Robi & BCB
চুক্তি বাতিল করেছে রবি আজিয়াটা লিমিটেড। ছবি: ঢাকা ট্রিবিউন

প্রতিদ্বন্দ্বী মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের সঙ্গে ক্রিকেটারদের চুক্তি ও তাদের হয়ে প্রচারণায় অংশ নেওয়াতে আপত্তি ছিল রবির।

মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান রবির সঙ্গে চুক্তির মেয়াদ ছিল ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু হঠাৎ করেই বিসিবি’র সঙ্গে স্পন্সরশিপ চুক্তি বাতিল করেছে রবি। সোমবার (২৭ আগস্ট) বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী চুক্তি বাতিলের কারণ জানিয়েছেন।

বিসিবির প্রধান নির্বাহী কারণ হিসেবে জানিয়েছেন, প্রতিদ্বন্দ্বী মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের সঙ্গে ক্রিকেটারদের চুক্তি ও তাদের হয়ে প্রচারণায় অংশ নেওয়াতে আপত্তি ছিল রবির। এ প্রসঙ্গে নিজামউদ্দিন বলেন, “তারা মূলত উপস্থাপন করেছে আমাদের ইন্ডিভিজ্যুয়াল প্লেয়ার এন্ডোর্সমেন্ট নিয়ে, প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডের সঙ্গে চুক্তি নিয়ে তাদের আপত্তি ছিল। আর সেটি পুরোপুরি সমাধান না হওয়ায় তারা এই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে।”

বিসিবির প্রধান নির্বাহী আরও বলেন, “তবে আমাদের মনে হয়েছে বিষয়টি তাদের অন্য কোনও কৌশলগত কারণে হতে পারে। আমরা এই বিষয় (তাদের ব্যাখ্যা) পুরোপুরি গ্রহণ করতে রাজি নই। বেশ কিছু স্টেপ রবির সঙ্গে আলোচনার পর নিয়েছিলাম। আপনারা জানেন যে, সাকিবের সঙ্গে একটি মোবাইল কোম্পানির চুক্তি ছিল, সেটা বাতিল করেছিলেন তিনি। তামিম ইকবালও চুক্তি বাতিল করেছেন, আরেক মোবাইল অপারেটরের সঙ্গে মাশরাফির চুক্তি বাতিল প্রক্রিয়ার মধ্যে আছে। আমরা এই প্রক্রিয়ার মধ্যে দিয়েই যাচ্ছিলাম। সে কারণে আমাদের কাছে রবির সিদ্ধান্ত হতবাক করার মতো।”

নির্দিষ্ট সময়ের আগে চুক্তি বাতিল করলে ক্ষতিপূরণ দেওয়ার শর্ত দেওয়া থাকে। এ ক্ষেত্রে অবশ্য রবিকে ক্ষতিপূরণ দিতে হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাহী। এ বিষয়ে তিনি জানিয়েছেন, “ ‘না, জরিমানার বিষয়টা নেই। তাদের লিগ্যাল টিম ও আমাদের লিগ্যাল টিম বসে মীমাংসা করবে। আমাদের দাবি থাকবে যতক্ষণ চুক্তি ছিল, সেটার পুরো অর্থ দেওয়ার। আমরা এই জায়গায় অনড় আছি।”