• বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০১:২৩ রাত

ফিফার দ্য বেস্টের তালিকায় নেই মেসি

  • প্রকাশিত ১০:৪৮ সকাল সেপ্টেম্বর ৪, ২০১৮
রোনালদো মড্রিচ সালাহ
ফিফার দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন সালাহ, মড্রিচ এবং রোনালদো। ছবিঃ রয়টার্স।

টানা ১১ মৌসুম এই তালিকায় জায়গা করে নেওয়ার পর এবারই প্রথম বাদ পড়লেন তিনি।

ফিফার 'দ্য বেস্ট'র সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েছেন লিওনেল মেসি। তালিকায় মেসি না থাকলেও জায়গা করে নিয়েছেন তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো, মোহাম্মদ সালাহ এবং রোনালদোর সাবেক সতীর্থ লুকা মড্রিচ। 

উল্লেখ্য, গত এক দশকেরও বেশী সময় ধরে মেসি-রোনালদো যুগল দ্বৈরথ ব্যক্তিগত পর্যায়ে ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কারের মঞ্চ শাসন করে এসেছে। ২০০৬ সালের পর এই প্রথম ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায় নেই মেসির নাম। 

২০০৯ সালে প্রথম ব্যলন ডি অর জেতার আগের ২ মৌসুমে মেসি হয়েছিলেন রানার্সআপ। এরপর মর্যাদাপূর্ণ  এই সংক্ষিপ্ত তালিকায় নিজের স্থানটি পাকা করে ফেলেন ৩১ বছর বয়সী এই আর্জেন্টাইন। ৫ বার জেতেন সম্মানজনক এই পুরস্কার। টানা ১১ মৌসুম এই তালিকায় জায়গা করে নেওয়ার পর এবারই প্রথম বাদ পড়লেন তিনি।

মেসি এবং রোনালদোর যুগল দ্বৈরথ ফুটবলভক্তদের বিমুগ্ধ করে রেখেছে বিগত এক দশক ধরে। প্রতিটি মৌসুমেই তারা নিজেরা নিজদেরকে ছাড়িয়ে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। তারা দুজনে মিলে জিতেছেন ৯টি চ্যাম্পিয়ন্স লীগ এবং ১৪টি ঘরোয়া লীগ টাইটেল।

মেসি না থাকায় পথ সুগম হয়েছে সারা বছর দুর্দান্ত ফর্মে থাকা ক্রিস্টিয়ানো রোনালদোর। ৫ বার ব্যলন ডি অর জয়ী এই পর্তুগীজ তারকা জুভেন্টাসে যোগ দেওয়ার পূর্বে রিয়াল মাদ্রিদকে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ জিতিয়েছেন। এটা ছিল শেষ ৫ মৌসুমের মধ্যে তাদের চতুর্থ চ্যাম্পিয়ন্স লীগ টাইটেল। 

তালিকায় আরও আছেন রোনালদোর সাবেক সতীর্থ লুকা মড্রিচ, যার দুর্দান্ত খেলায় প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া এবং চ্যাম্পিয়ন্স লীগ জেতে রিয়াল মাদ্রিদ। এছাড়াও তালিকায় আছেন রেকর্ডভাঙা মৌসুম কাটানো ইজিপ্সিয়ান তারকা মোহাম্মদ সালাহ। তার নৈপূণ্যে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ওঠে লিভারপুল।