• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

৫৬০ কোটি টাকার আইনি লড়াইয়ে ভারত-পাকিস্তান ক্রিকেট বোর্ড

  • প্রকাশিত ০২:৫১ দুপুর অক্টোবর ২, ২০১৮
India vs Pakistan
ভারত-পাকিস্তান ক্রিকেট বোর্ডের ৭ কোটি ডলারের আইনি লড়াই। ছবি: সৌজন্যে

আইসিসি সদর দপ্তরে দুই পক্ষের বক্তব্যই শুনছে মাইকেল বেলফ নেতৃত্বাধীন তিন সদস্যের একটি কমিটি।

দুবাইয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সদর দপ্তরে চলছে ভারত-পাকিস্তান ক্রিকেট বোর্ডের আইনি লড়াই। সোমবার থেকে দুই দেশের অভিযোগ নিয়ে শুনানি শুরু হয়েছে, চলবে মঙ্গলবার ও বুধবার। 

দুই পক্ষের বক্তব্যই শুনছে মাইকেল বেলফ নেতৃত্বাধীন তিন সদস্যের একটি কমিটি। 

বার্তা সংস্থা এএফপি-এর বরাতে জানা গেছে, ২০১৪ সালে দ্বিপক্ষীয় সিরিজ খেলার জন্য পাকিস্তানের সঙ্গে সমোঝতা স্মারক স্বাক্ষর করেছিল ভারত। স্মারক অনুযায়ী, ২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত ভারত ও পাকিস্তানের ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের কথা ছিল। কিন্তু ওই সিরিজগুলো আয়োজিত না হওয়ায় ভারতের কাছে ক্ষতিপূরণ দাবি করে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

এ বিষয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের বক্তব্য হচ্ছে, ভারত এই স্মারককে সম্মান জানায়নি। তাই ক্ষতিপূরণ পাওয়ার দাবি পাকিস্তান করতেই পারে। প্রতিত্তুরে ভারতের ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ২০১৪ সালে চুক্তি নয়, সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এটি মানার কোনও বাধ্যবাধকতা নেই। আর সরকারের অনুমোদন ব্যতিত পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলা সম্ভব নয়। 

এই ইস্যু প্রসঙ্গে আইসিসি প্রধান ডেভিড রিচার্ডসন বলেছেন, “এটি ভারত ও পাকিস্তানের মধ্যকার একটি ব্যাপার। আমরা নিয়মানুযায়ী দুই দেশের এই দ্বন্দ্ব দূর করতে আগ্রহী। যদি সম্ভব হয় আমরা যে কোনও সমঝোতা সিদ্ধান্ত মেনে নিব।”