• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১২:০৭ রাত

জাতীয় লীগে লিটনের রেকর্ড ডাবল সেঞ্চুরী

  • প্রকাশিত ১১:৪১ রাত অক্টোবর ১০, ২০১৮
লিটন দাস
ডাবল সেঞ্চুরি করার পথে শট খেলছেন লিটন দাস। ছবি: সৌজন্যে।

জাতীয় লীগের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়তে তিনি খেলেছেন মাত্র ১৪০ টি বল

রংপুরের উইকেটকিপার ব্যাটসম্যান জাতীয় ক্রিকেটলীগের দ্বিতীয় রাউন্ডের তৃতীয় দিনের খেলায় ঝড়ের গতিতে ডাবল সেঞ্চুরি করে লীগের সব আলো নিজের দিকে টেনে নিয়েছেন।

১১৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নামা রংপুরের এই ওপেনার মাত্র ১৪২ বলে ২০৩ রান সংগ্রহ করেছেন। জাতীয় লীগের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়তে তিনি খেলেছেন মাত্র ১৪০ টি বল। এর আগের রেকর্ডটিও লিটনেরই ছিল। ঐসময় ২০০ রানের মাইলফলকে পৌঁছাতে লিটন খেলেছিলেন ১৯০ বল। ঐসময় তিনি মোসাদ্দেকের ২২৯ বলে ২২৯ রানের রেকর্ড ভেঙেছিলেন।

এর আগের তৃতীয় দিনে খেলতে নেমে রাজশাহী নাজমুল হোসেন শান্ত (১৭৩), মিজানুর রহমান (১৬৫) ও জুনায়েদ সিদ্দিকীর (১০০*) সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে তোলে। তারা ৪ উইকেটে করে ৫৮৯ রান তুলে ইনিংস ঘোষণা করে। 

জবাবে খেলতে নেমে রাজশাহীর বোলারদের ওপর ঝড় বইয়ে টি-টোয়েন্টি ধাঁচে ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি করেন লিটন। উদ্বোধনী জুটিতে জাহিদ জাবেদের সঙ্গে লিটন গড়েন ৯৮ রানের জুটি। জাবেদ আউট হন ৩৫ রানে। এরপর মাহমুদুল হাসানের সঙ্গে এই ওপেনার গড়েন ২১৫ রানের বড় জুটি। মাহমুদুল অপরাজিত আছেন ৭২ রানে। অন্যদিকে, লিটন চমৎকার সব শটে সাজিয়েছেন ডাবল সেঞ্চুরির ইনিংসটি। ১৪২ বলের ইনিংসটি তিনি সাজান ৩২ চার ও ৪ ছক্কায়।

উল্লেখ্য, গত এশিয়া কাপের ফাইনাল থেকেই দারুণ ফর্মে আছেন বাংলাদেশের ওয়ানডে দলের এই ওপেনার। ফাইনালে তিনি ভারতের বিরুদ্ধে একাই লড়াই করে ১২১ রানের একটি অসাধারণ ইনিংস খেলেছিলেন। বাংলাদেশ ঐ ম্যাচে হারলেও লিটন তার জাত চেনাতে সক্ষম হয়েছিলেন ক্ল্যাসিক এই ইনিংসের মাধ্যমে।

স্কোর

প্রথম ইনিংস রংপুর - ১৫১/১০

প্রথম ইনিংস রাজশাহী- ৫৮৯/৪, শান্ত (১৭৩), মিজানুর রহমান (১৬৫) ও জুনায়েদ সিদ্দিকীর (১০০*)

দ্বিতীয় ইনিংস রংপুর - ৩১৯/২*, লিটন (২০৩), মাহমুদুল (৭২*)