• রবিবার, সেপ্টেম্বর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

তাজিকিস্তানকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ চ্যাম্পিয়ন ফিলিস্তিন

  • প্রকাশিত ১০:১৪ রাত অক্টোবর ১২, ২০১৮
Bangabandhu Gold Cup
বঙ্গবন্ধু গোল্ডকাপের চ্যাম্পিয়ন ফিলিস্তিন। ছবি: মো: মানিক/ঢাকা ট্রিবিউন

প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছেন ফিলিস্তিনের অধিনায়ক আব্দুল্লাতিফ আলবাহাদারি

বঙ্গবন্ধু গোল্ড কাপের পঞ্চম আসরে টাইব্রেকারে তাজিকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ফিলিস্তিন।

শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুই দলের নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলায় কোনো গোল না হওয়ায়, ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পরে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জেতে ফিলিস্তিন। 

টাইব্রেকারে তাজিকিস্তানের তুরসুনভ কমরোন ও তাবরেজি দাভলাতমিরের শট ফিরিয়ে দিয়ে জয় নিশ্চিত করেন ফিলিস্তিনের গোলরক্ষক রামি হামাদা। এদিকে টাইব্রেকারে ফিলিস্তিনের হয়ে গোল করেন জোনাথন জোরিল্লা, মাহমুদ আলিউইসাত, মুসাব বাতাত ও আব্দুল্লাতিফ আলবাহাদারি।

ম্যাচের শুরু থেকেই ছিল আক্রমণ-পাল্টা আক্রমণ। ২৩ মিনিটের মাথায় শট নেন হেলাল মুসা, কিন্তু গোলরক্ষক শটটি আটকে দেওয়ায়, আর এগিয়ে যাওয়া হয়নি ফিলিস্তিনের। মিনিট দুয়েক পর পর সতীর্থের বাড়ানো বল ধরে দুই ডিফেন্ডারকে পেছনে ফেলে খালেদ সালেমের নেওয়া শট দূরের পোস্টে লেগে ফিরে আসে।

৩৫তম মিনিটে বাঁ দিক থেকে আক্রমণে ওঠা ফাতখুল্লোয়েভ ফাতখুল্লো ফাউলের শিকার হয়ে মেজাজ হারিয়ে সামেহ মারাবাহকে ঘুষি দিয়ে লালকার্ড দেখেন। পরে দশজন খেলোয়াড় নিয়েই তাজিকিস্তানই খেলতে থাকে। ৫৮তম মিনিটে রাসুলোভের বাড়ানো ক্রস এক ডিফেন্ডার বিপদমুক্ত করতে ব্যর্থ হলে পেয়ে যান তুরসুনোভ। কিন্তু তালগোল পাকিয়ে ঠিকঠাক শট নিতে ব্যর্থ এই ফরোয়ার্ড।

এরপর তাজিকিস্তানকে আরও দুইবার হতাশ হতে হয়। ম্যাচের ৭৬তম মিনিটের মাথায় নাজারভ আখতামের শট পোস্টে লেগে ফেরার পর বল জালে পাঠান রাসুলভ। কিন্তু অফসাইডের কারণে গোল হয়নি। নির্ধারিত সময় শেষে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়েও গোলের দেখা পায়নি কোনো দল। ম্যাচের চলে যায় টাইব্রেকারে। অতিরিক্ত সময়ের শেষ দিকে নিয়মিত গোলরক্ষক রিজয়েভ রুস্তভকে তুলে নিয়ে খায়রিয়েভ বেহরুজকে নামান তাজিকিস্তান কোচ। কিন্তু হামাদার মতো দলের ত্রাতা হতে পারেননি তিনি।

ম্যাচ শেষে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই গোল করে গোল্ডেন বুট পেয়েছেন রানার্সআপ তাজিকিস্তানের কমরোন। প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছেন ফিলিস্তিনের অধিনায়ক আব্দুল্লাতিফ আলবাহাদারি। ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ফিলিস্তিন গোলরক্ষক হামাদ হয়েছেন।