• বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:০০ রাত

সৌম্য’র সেঞ্চুরি!

  • প্রকাশিত ০২:১৯ দুপুর অক্টোবর ২৬, ২০১৮
soumya
সৌম্য সরকার। ছবি- ঢাকা ট্রিবিউন

জিম্বাবুয়ের সাথে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের ৩য় ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা

জিম্বাবুয়ে বনাম বাংলাদেশ সিরিজের তৃতীয় ম্যাচে সেঞ্চুরি হাঁকালেন সৌম্য সরকার। ৮১ বলে ১০০ রান তুলে নিয়েছেন এই বাঁ হাতি ব্যাটসম্যান। এদিকে ইমরুল কায়েসও আছেন সেঞ্চুরির পথে। তার রান এখন ৮৭। দলীয় স্কোর ১৯৯/১। ওভার ২৭.১। 

চলছে ইমরুল-সৌম্যের স্বাচ্ছন্দ্য ব্যাটিং, বাংলাদেশ ১৭৩/১

ইমরুল-সৌম্যের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ের উদ্দেশে এগিয়ে চলছে বাংলাদেশ। ইমরুলের বর্তমান রান ৮৫, সৌম্যের ৭৬। ২৫ ওভারে বর্তমান দলীয় স্কোর ১৭৩/১। 

মাতাচ্ছেন ইমরুল-সৌম্য। দু'জনেরই অর্ধশত

শুরুতেই বাংলাদেশ এক উইকেট হারালেও স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করছেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার। চমৎকার পারফর্ম্যান্সে নিজেদের অর্ধশত পূর্ণ করেছেন দু'জনই। ইমরুলের ব্যক্তিগত রান ৬৬, সৌম্যর ৫২। এদিকে দলীয় রান পৌঁছেছে ১২৭ এ। ওভার ১৯.২।

বাংলাদেশ ১ উইকেটে ২৪

৫ ওভার শেষে বাংলাদেশের বর্তমান স্কোর ২৪/১। প্রথম উইকেটটির পতন হয় লিটন দাসে মাধ্যমে। এক বলে শূন্য রানে বিদায় হন তিনি। 

শূন্য রানে বিদায় নিলেন লিটন দাস

জিম্বাবুয়ের বিপক্ষে ২৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বিপদের মুখে বাংলাদেশ। ইনিংসের প্রথম বলেই এলবিডাব্লিউ হয়ে ফিরে গেছেন লিটন দাস। স্কোরবোর্ডে রান যোগ হওয়ার আগেই স্বাগতিকরা হারালো প্রথম উইকেট।

বাংলাদেশের টার্গেট ২৮৭

চট্টগ্রামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশকে কঠিন লক্ষ্য ছুড়ে দিয়েছে জিম্বাবুয়ে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শন উইলিয়ামসের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে জিম্বাবুয়ে ৫ উইকেটে করেছে ২৮৬ রান।

অসাধারণ এক ইনিংস খেললেন শন উইলিয়ামস। ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়ে খেলেছেন ক্যারিয়ারসেরা ইনিংস। সময় উপযোগী ব্যাটিংয়ে তিনি অপরাজিত ছিলেন ১২৯ রানে। ১৪৩ বলের ইনিংসটি উইলিয়ামস সাজিয়েছেন ১০ চার ও ১ ছক্কায়। তার সঙ্গে শেষ দিকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন পিটার মুর, ২১ বলে ২ ছক্কায় তিনি করে যান ২৮ রান।

এর আগে ব্রেন্ডন টেলর জ্বলে উঠেছিলেন ব্যাট হাতে। চলতি সিরিজে প্রথমবার স্বরূপে ফিরে খেলেছেন ৭৫ রানের কার্যকরী ইনিংস। সঙ্গে সিকান্দার রাজার ৪০ রানে ভর দিয়ে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে জিম্বাবুয়ে করেছে ২৮৬ রান।

বল হাতে খুব একটা ভালো দিন কাটেনি বাংলাদেশের। সর্বোচ্চ ২ উইকেট শিকার নাজমুল ইসলামের। তবে আবু হায়দার ও মাহমুদউল্লাহ ছিলেন মিতব্যয়ী। আবু হায়দার ৯ ওভারে ৩৯ রান দিয়ে পেয়েছেন ১ উইকেট। আর ১০ ওভারে মাহমুদউল্লাহর খরচ ৪০ রান।

শন উলিয়ামসের সেঞ্চুরি

ব্র্যান্ডন টেইলরের পতনের পর ভালভাবেই হাল ধরেছিলেন শন ইউইলিয়ামস। এবার তুলে নিলেন সেঞ্চুরি। ১২৮ বলে এখন তার ঝুঁলিতে আছে ১০৫ রান। দলীয় স্কোর ২৩৭/৪। ৪৪.৪ ওভার। 

সিকান্দার রেজা আউট

নাজমুল ইসলামের বলে সৌম্য সরকারের ক্যাচে ৪০ রান করে আউট হলেন সিকান্দার রেজা। জিম্বাবুয়ের স্কোর ২২৩/৪। ওভার ৪২.৩। 

সেঞ্চুরির পথে শন উইলিয়ামস

৪১ ওভার শেষে জিম্বাবুয়ের দলীয় স্কোর যখন ২১২/৩, শন উইলিয়ামস তখন তুলে নিয়েছেন অপরাজিত ৯২ রান। আর সিকান্দার রেজা করেছেন ৩৪ রান। 

ভাল অবস্থানে জিম্বাবুয়ে

৩৫ ওভারে শেষে জিম্বাবুয়ে ১৮৪ রান তুলেছে ৩ উইকেটে। বর্তমান রান রেট ৫.২৫। মাঠে আছেন শন উইলিয়ামস এবং সিকান্দার রেজা।

টেইলরের পর হাল ধরেছেন শন উইলিয়ামস

টেইলরের পতনের পর আবারও ঘুরে দাঁড়িয়েছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামস অপরাজিত ৭০ রান। সিকান্দার রেজা ১৫ রান। ৩১.৪ ওভারে জিম্বাবুয়ের রান ১৭১/৩।

টেইলরের অর্ধশতক

শুরুর ধাক্কা সামলে খোলস ছেড়ে বেরিয়ে আসতে শুরু করেছেন টেইলর এবং উইলিয়াম। ৪৯ বলে নিজের অর্ধশতক পূরণ করেছেন ব্র্যান্ডন টেইলর। টেইলর এবং শন উইলিয়ামসের সময়োপযোগী অবিচ্ছিন্ন ৮৭ রানের জুটিতে ম্যাচে ফিরছে জিম্বাবুয়ে।  ২০ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ৯৩ রান ২ উইকেটের বিনিময়ে। ধীর লয়ে শুরুর ধাক্কা সামলে দ্রুত গতিতে রান তুলতে শুরু করেছেন ক্রিজে সেট হয়ে যাওয়া এই দুই ব্যাটসম্যান।  টেইলর ৫৪ রানে এবং উইলিয়ামস ৩২ রানে অপরাজিত আছেন।

ধীর লয়ে ম্যাচে ফিরছে জিম্বাবুয়ে 

অভিজ্ঞ ব্যাটসম্যান ব্র্যান্ডন টেইলর এবং শন উইলিয়ামস সাবধানী ব্যাটিং করে শুরুর ধাক্কা ধীরে ধীরে কাটিয়ে উঠছেন।  ১৫ ওভার শেষে ২উইকেটে ৫৯ রান তুলেছে জিম্বাবুয়ে।  

ম্যাচে ফেরার চেষ্টায় জিম্বাবুয়ে

শুরুর ধাক্কা কাটিয়ে ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে জিম্বাবুয়ে। ১০ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ৩৫ রান ২ উইকেটের বিনিময়ে।  ক্রিজে আছেন ব্র্যান্ডন টেইলর এবং শন উইলিয়ামস। 

ব্যাটিং বিপর্যয়ে জিম্বাবুয়ে

মাসাকাদজাকে ফেরালেন আবু হায়দার রনি। ইনিংসের ৩য় ওভারে ব্যক্তিগত ২ রানে আবু হায়দার রনির বলে বোল্ড আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। ৩ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৬ রান। 

জুওয়াও কে শূন্য রানে ফেরালেন সাইফুদ্দিন

ইনিংসের ২য় ওভারেই জুওয়াও কে বোল্ড করে সাজঘরে ফেরত পাঠিয়েছেন সাইফুদ্দিন।  ২ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ৬ রান।  

বাংলাদেশ একাদশে তিনটি পরিবর্তন

বাংলাদেশ একাদশে তিনটি পরিবর্তন এসেছে। দলে অন্তর্ভুক্ত হয়েছেন সৌম্য সরকার, আবু হায়দার রনি এবং আরিফুল হক। বিশ্রাম দেওয়া হয়েছে মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান এবং ফজলে মাহমুদকে। জিম্বাবুয়ে একাদশে দুইটি পরিবর্তন এসেছে।  দলে ঢুকেছেন ওয়েলিংটন মাসাকাদজা এবং রিচার্ড এনগারাভ। 

বাংলাদেশ একাদশ:  লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, রনি, মোহাম্মদ সাইফউদ্দীন, মাশরাফি বিন মুর্তজা, নাজমুল ইসলাম এবং আরিফুল হক। এই ম্যাচেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হচ্ছেন আরিফুল হক।  

জিম্বাবুয়ে একাদশ: হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), সিফাস জুওয়াও, এল্টন চিগুম্বুরা, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, পিটার মুর, সিকান্দার রাজা, ডোনাল্ড টিরিপানো, রিচার্ড এনগারাভ, কাইল জার্ভিস এবং ওয়েলিংটন মাসাকাদজা। ।

টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত বাংলাদেশের

জিম্বাবুয়ের সাথে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের ৩য় ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুপুর ২টা ৩০ মিনিটে মাঠে গড়াবে ম্যাচ। সিরিজের ২য় ওয়ানডেতে ৭ উইকেটে হারিয়ে ইতোমধ্যেই সিরিজ নিশ্চিত করেছে টাইগাররা।