• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:১৮ রাত

মুসলিম ফুটবলাররা কাঁপাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লীগ

  • প্রকাশিত ০১:৫৮ দুপুর অক্টোবর ২৮, ২০১৮
মোঃ সালাহ এবং সাদিও মানে
ইংলিশ প্রিমিয়ার লীগের একটি ম্যাচ শেষে প্রার্থনারত মোঃ সালাহ এবং সাদিও মানে। ছবি: সৌজন্যে।

বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লীগে মুসলিম খেলোয়াড়ের সংখ্যা ৫০ এরও বেশি

কার্ডিফ সিটিকে ৪-১ গোলে উড়িয়ে নিজেদের অপরাজিত থাকা ম্যাচের সংখ্যাটিকে ১০-এ নিয়ে গেছে ইংলিশ প্রিমিয়ার লীগের জনপ্রিয় ফুটবল ক্লাব লিভারপুল। ম্যাচের শুরু থেকেই কার্ডিফ সিটিকে চেপে ধরে রেডরা। প্রথমার্ধে "ইজিপ্সিয়ান গড"খ্যাত মোঃ সালাহ'র গোলে ১-০ তে এগিয়ে খেলা শেষ করে লিভারপুল। দ্বিতীয়ার্ধে একটি গোল হজম করলেও সাদিও মানের জোড়া গোল এবং জার্দান শাকিরির শেষদিকের গোলে ৪-১ এর বিশাল ব্যবধানে জয় পায় লিভারপুল। এই জয়ে অস্থায়ীভাবে হলেও লীগ টেবিলের শীর্ষে উঠেছে রেডরা।

উল্লেখযোগ্য বিষয় হলো লিভারপুলের ৪টি গোলের প্রতিটিই এসেছে দলের মুসলিম খেলোয়াড়দের পা থেকে। মজার বিষয় হলো বিগত বেশ কয়েকটি মৌসুম ধরেই ইংলিশ প্রিমিয়ার লীগে দাপট দেখাচ্ছে মুসলিম খেলোয়াড়েরা। গত মৌসুমেই প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড় নির্বাচিত হন মোঃ সালাহ। শুধু তাই নয় গত মৌসুমে তিনিই ছিলেন প্রিমিয়ার লীগের সর্বোচ্চ গোলদাতা। এই গোলগুলো করার মাধ্যমে তিনি ছোট-বড় ৩৮ টি রেকর্ড গড়েছেন। লিভারপুলকে উঠিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে।

এর আগে ২০১৫-১৬ মৌসুমে লীগের মধ্যমসারির দল লিস্টার সিটির লীগ জেতার প্রধান কারিগর ছিলেন আলজেরিয়ার মুসলিম ফুটবলার রিয়াদ মাহরেজ। আর চেলসির মূল তারকাই তো ইডেন হ্যাজার্ড। 

বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লীগে এরকম মুসলিম খেলোয়াড়ের সংখ্যা ৫০ এরও বেশি। এই সংখ্যা প্রতি মৌসুমেই বাড়ছে। আর সেই সাথে বাড়ছে সালাহ কিংবা মাহরেজ কিংবা হ্যাজার্ডের মত নজরকাড়া খেলোয়াড়ের সংখ্যাও।

বর্তমানে গোটা ইংলিশ প্রিমিয়ার লীগেরই প্রতিনিধিত্ব করেন এমন অনেক খেলোয়াড়ই মুসলিম। এর উদাহরণস্বরূপ বলা যেতে পারে মেসুত ওজিল, পল পগবা, গ্রানিত জাকা, সাদিও মানে, মুস্তাফি, রিয়াদ মাহরেজ, জার্দান শাকিরি, এন'গোলো কান্তে,  ইডেন হ্যাজার্ড, এমেরি কান প্রমূখের নাম।   

তবে, দুই দশক আগেও এই চিত্রটা ছিল একদম উল্টো। ২৬ বছর আগে ইংলিশ প্রিমিয়ার লীগে মুসলিম খেলোয়াড়ের সংখ্যা ছিল মাত্র একজন। সেই সময় টটেনহামের স্প্যানিশ মিডফিল্ডার মোহাম্মদ আলী ওমরই ছিলেন ফুটবলের শীর্ষ পর্যায়ের এই লীগের একমাত্র মুসলিম খেলোয়াড়।

তবে, ধীরে ধীরে বদলে গেছে এই চিত্র। ফুটবলের শীর্ষ পর্যায়ের ইংলিশ প্রিমিয়ার লীগ এখন মুসলিম খেলোয়াড়দের পদচারণায় মূখর। তারাই এখন শাসন করছেন ইংলিশ প্রিমিয়ার লীগ।

সূত্র: উয়েফা ডট কম/ গোল ডট কম/ মুসলিম নিউজ ইউকে।