• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

সাফ অনূর্ধ্ব ১৫: টাইব্রেকারে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

  • প্রকাশিত ০৭:০৫ রাত নভেম্বর ৩, ২০১৮
গোলকিপার মেহেদী হাসান
পেনাল্টি শ্যুট ঠেকিয়ে দিলেন গোলকিপার মেহেদী হাসান। ছবি: বাফুফে

নির্ধারিত সময়ে ১-১ গোলে শেষের পর টাইব্রেকারে ৩-২ গোলে জয়লাভ করে বাংলাদেশ

গোলরক্ষক মেহেদী হাসানের দৃঢ়তায় সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টের ফাইনালে টাইব্রেকারে পাকিস্তানকে ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

শনিবার নেপালের আনফা কমপ্লেক্সে দুপুর পৌনে ২টায় শুরু হওয়া ম্যাচটি নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হলে টাইব্রেকারে যায়।

খেলার ২৫তম মিনিটে পাকিস্তানের ডিফেন্ডার হাসিব আহমেদ খানের আত্মঘাতী গোলে এগিয়ে যায় বাংলাদেশ। কর্নার থেকে উড়ে আসা বল ক্লিয়ার করতে গেলে মাথায় লেগে তা নিজেদের জালে চলে যায়।

পরবর্তীতে বাংলাদেশ গোলে ব্যবধান বাড়াতে না পারলেও ৫৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে পাকিস্তানকে সমতায় ফেরান মহোব উল্লাহ। 


টাইব্রেকার মাথায় রেখে খেলার ৯০তম মিনিটে নিয়মিত গোলরক্ষক মিতুল মারমাকে তুলে নিয়ে সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে টাইব্রেকারে বাংলাদেশকে জেতানো মেহেদীকে নামান কোচ আনোয়ার পারভেজ।

কোচের ভরসার উপযুক্ত প্রতিদান দিয়েছেন মেহেদী হাসান। ফাইনালের মতো স্নায়ুচাপের ম্যাচে পাকিস্তানে খেলোয়ারদের বল আটকিয়ে বাংলাদেশকে এনে দেয় শিরোপার স্বাদ।


মালদ্বীপের জালে ৯ গোল দিয়ে টুর্নামেন্ট শুরু করা আনোয়ার পারভেজের শিষ্যরা ফাইনালসহ দুটি ম্যাচ ড্র করলেও তাদের কেউ হারাতে পারেনি। তাই বাংলাদেশের এই কিশোরদের অপরাজিত চ্যাম্পিয়ন বলাই চলে!

এর আগে সিলেটে অনুষ্ঠিত এ টুর্নামেন্টের শিরোপা জয় করেছিল বাংলাদেশ। কিন্তু সেই সময় এ টুর্নামেন্ট ছিল সাফ অনূর্ধ্ব-১৬।

এদিকে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করায় বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধনমন্ত্রী শেখ হাসিনা।