• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

সিলেট টেস্ট: জয়ের জন্য টাইগারদের দরকার ৩২১ রান

  • প্রকাশিত ১২:২০ দুপুর নভেম্বর ৫, ২০১৮
সিলেট টেস্ট
উইকেট শিকারের পর তাইজুলের উল্লাস। ছবি: মোঃ মানিক/ ঢাকা ট্রিবিউন।

২য় ইনিংসে ১৮১ রানে অলআউট জিম্বাবুয়ে

জিম্বাবুয়ে ১৮১ রানে অলআউট

তাইজুলের পর মেহেদি হাসান মিরাজ এবং এবং নাজমুল ইসলামের বিধ্বংসী বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুইয়ান টেলএন্ডাররা।  ১৮১ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেছেন হ্যামিল্টন মাসাকাদজা। বাংলাদেশের পক্ষে তাইজুল ৫ টি, মিরাজ ৩ টি এবং নাজমুল ২ টি করে উইকেট নিয়েছেন। টাইগার এই ম্যাচ জিততে এখন প্রয়োজন ৩২১ রান। 

জিম্বাবুয়ের ৬ষ্ঠ উইকেটের পতন

আবারো আঘাত হেনেছেন তাইজুল। সিকান্দার রাজাকে সরাসরি বোল্ড করে তাকে সাজঘরে ফেরত পাঠিয়েছেন তাইজুল।  এটি ২য় ইনিংসে তাইজুলের ৪র্থ শিকার। তাইজুলের ভয়ংকর বোলিংয়ে ম্যাচে ফিরছে বাংলাদেশ।   শেষ খবর পাওয়া পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ৬ উইকেটে ১৫১ রান। বর্তমানে ২৮৮ রানে এগিয়ে রয়েছে জিম্বাবুয়ে।  

তাইজুলের জোড়া আঘাতে ম্যাচে ফেরার চেষ্টায় টাইগাররা

পর পর দুই বলে বিপদজনক শন উইলিয়ামস এবং পিটার মুরকে ফিরিয়েছেন তাইজুল ইসলাম।  উইলিয়ামস ব্যক্তিগত ২০ রানে তাইজুলের বলে বোল্ড আউট হন। এরপরের বলেই পিটার মুরকে কট বিহাইন্ডের ফাঁদে ফেলেন তাইজুল।  জিম্বাবুয়ের সংগ্রহ ৫ উইকেটে ১২৫ রান।  ম্যাচে ২৬৪ রানে এগিয়ে রয়েছে তারা।  বাংলাদেশের পক্ষে তাইজুল ৩টি এবং মিরাজ ২টি উইকেট নিয়েছেন।  

মাসাকাদজাকে ফেরালেন মিরাজ

জিম্বাবুয়ের ৩য় উইকেটের পতন ঘটেছে। হাফ সেঞ্চুরি থেকে মাত্র ২ রান দূরে ব্যক্তিগত ৪৮ রানে মিরাজের বলে এলবিডাব্লিউ এর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন তিনি।  শেষ খবর পাওয়া পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ১০৩ রান দুই উইকেটের বিনিময়ে। ক্রিজে আছেন শন উইলিয়ামস (১৭*) এবং সিকান্দার রাজা (২*)

শক্ত অবস্থানে জিম্বাবুয়ে

সিলেট টেস্টের তৃতীয় দিনের ১ম সেশন শেষে শক্ত অবস্থানে রয়েছে জিম্বাবুয়ে।  ১ম সেশনে ২ উইকেট হারালেও ২৩০ রানের লিড নিয়েছে জিম্বাবুয়ে, হাতে রয়েছে ৮ উইকেট। 

দ্বিতীয় ইনিংসে শুরুতে দেখে শুনে ব্যাট করছিলেন দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা ও ব্রায়ান চারি। মাঝে বেশ কিছু সুযোগ মিললেও উইকেট আসেনি। এর পর মেহেদী হাসান মিরাজ এনে দেন প্রথম শিকার। ওপেনার ব্রায়ান চারিকে (৪) বোল্ড করেন। এরপর তাইজুলকে উচু করে খেলতে গিয়ে ইমরুল কায়েসের তালুবন্দী হন ব্র্যান্ডন টেইলর (২৪)।  তবে, এরপর আর কোন বিপদ ঘটতে দেননি মাসাকাদজা এবং শন উইলিয়ামস। মধ্যাহ্ন বিরতির সময় জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ৯১ রান। ক্রিজে রয়েছেন অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা (৩৯*) এবং শন উইলিয়ামস (১৬*)। বাংলাদেশের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম।  

এর আগে, গতকাল প্রথম সেশনে দারুণ বোলিংয়ে জিম্বাবুয়েকে ২৮২ রানে গুটিয়ে দিলেও বাংলাদেশের ব্যাটিং ছিল হতাশাব্যঞ্জক। জিম্বাবুয়ের বোলিং তোপে প্রথম ইনিংসে দাঁড়াতেই পারেনি স্বাগতিকরা। গুটিয়ে যায় মাত্র ১৪৩ রানে। তাতে জিম্বাবুয়ে লিড পায় ১৩৯ রানে।