• বুধবার, নভেম্বর ১৪, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:১৫ রাত

জয়ের জন্য রেকর্ড গড়তে হবে টাইগারদের

  • প্রকাশিত ১০:২৩ সকাল নভেম্বর ৬, ২০১৮
ইমরুল-লিটন
অপরাজিত থেকে ৪র্থ দিন শুরু করছেন দুই ওপেনার। ছবি: মো: মানিক/ ঢাকা ট্রিবিউন

বাংলাদেশের মাটিতে রান তাড়া করে সবচেয়ে বড় জয় নিউজিল্যান্ডের। ২০০৮ সালে চট্টগ্রামে কিউইরা ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে জয় তুলে নিয়েছিল

চলতি সিরিজের প্রথম টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের জন্য ৩২১ রানের লক্ষ্যে পৌঁছাতে হবে বাংলাদেশকে। জিততে হলে রেকর্ড গড়তে হবে টাইগারদের।

বাংলাদেশের মাটিতে এতো রানের টার্গেট তাড়া করে কোনো দলের জয়ের রেকর্ড নেই। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড আছে টাইগারদের।

তবে এ দেশের মাটিতে তাড়া করে সবচেয়ে বড় জয় নিউজিল্যান্ডের। ২০০৮ সালে চট্টগ্রামে কিউইরা ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে জয় তুলে নিয়েছিল।

সিলেটে দ্বিতীয় ইনিংসে স্পিনারদের ঘূর্ণিতে ১৮১ রানে অলআউট হয় সফরকারীরা। তাইজুল নেন ৫ উইকেট। এছাড়া মিরাজ ৩টি ও নাজমুল ইসলাম অপু পান ২টি উইকেট। তাইজুল ইসলাম দুই ইনিংস মিলিয়ে নেন ১১ উইকেট।

জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান আসে হ্যামিল্টন মাসাকাদজার ব্যাট থেকে।

এর আগে জিম্বাবুয়ের ২৮২ রানের জবাবে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে অলআউট হয় ১৪৩ রানে। ফলে ১৩৯ রানের লিড পায় সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ে ১৮১ রান করায় বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩২১ রানের।

সোমবার তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৬ রান। আলোর স্বল্পতার কারণে নির্ধারিত ওভার শেষ হওয়ার আগেই দিনের খেলা বন্ধ ঘোষণা করেন আম্পায়াররা। লিটন দাস ১৪ এবং ইমরুল কায়েস ১২ রানে অপরাজিত থেকে আজ ৪র্থ দিনের খেলা শুরু করেছেন।