• শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৪২ দুপুর

মুশফিক-মুমিনুলের জোড়া সেঞ্চুরিতে চালকের আসনে টাইগাররা

  • প্রকাশিত ০৯:৩২ সকাল নভেম্বর ১১, ২০১৮
বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট সিরিজ
মুশফিক এবং মুমিনুলের ব্যাটিংয়ে বড় সংগ্রহের পথে বাংলাদেশ। ছবি: মোঃ মানিক/ঢাকা ট্রিবিউন।

মুশফিকুর রহিম ও মুমিনুল হকের জোড়া সেঞ্চুরিতে ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৩০৩ রান।    

মুশফিকুর রহিম ও মুমিনুল হকের জোড়া সেঞ্চুরিতে ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৩০৩ রান।    

তাইজুলকে ফেরাল জার্ভিস

কাইল জার্ভিসের অফ স্টাম্পের বাইরের বল পা বাড়িয়ে খেলতে গিয়ে ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে রেজিস চাকাভার গ্লাভসে। তবে জোরালো আবেদনে আম্পায়ার সাড়া দেননি। পরে রিভিউ নেয় জিম্বাবুয়ে।  মেলে ব্যাটের কানায় বল স্পর্শের প্রমাণ। ১০ বলে ৪ চার করে ফিরে যান তাইজুল। পরে ২৯৯ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। ক্রিজে মুশফিকুর রহিমের সঙ্গী মাহমুদউল্লাহ।

দেড়শ করে ফিরলেন মুমিনুল

দ্বিতীয় নতুন বলের দ্বিতীয় ওভারে ভাঙে বাংলাদেশের চতুর্থ উইকেট জুটির প্রতিরোধ। টেন্ডাই চাটারা ফিরিয়ে দিলেন মুমিনুল হককে।২৪৭ বলে ১৯ চারে ১৬১ রান করেন মুমিনুল। 

মুমিনুলের পর মুশফিকের সেঞ্চুরি 

মুমিনুল হকের পর সেঞ্চুরি পূরণ মুশফিকুর রহিমও।  শতকে পৌঁছাতে তিনি খেলেছেন ১৮৭ টি বল। মুমিনুল এবং মুশফিকের জোড়া সেঞ্চুরিতে মিরপুর টেস্টের প্রথম দিনে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে টাইগাররা।  এই দুইজন মিলে ৪র্থ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন থেকে রেকর্ড ২৪৭ রান তুলেছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২৭৪ রান ৩ উইকেটের বিনিময়ে। 

সুবিধাজনক অবস্থায় থেকে চা বিরতিতে টাইগাররা

মুশফিক এবং মুমিনুলের অসাধারণ ৪র্থ উইকেট পার্টনারশিপে মিরপুর টেস্টে সুবিধাজনক অবস্থানে থেকে চা বিরতিতে গেছে টাইগাররা। চা বিরতির সময় বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ২০৭ রান। মুমিনুল ১১৫ রানে এবং মুশফিকুর ৭১ রানে অপরাজিত আছেন। 

মুমিনুলের সেঞ্চুরি

মুমিনুলের অসাধারণ সেঞ্চুরিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে বাংলাদেশ।  সিকান্দার রাজার বলকে সীমানার বাইরে পাঠিয়ে টেস্ট ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরি তুলে নেন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫৬ ওভার শেষে ১৯৫ রান ৩ উইকেটে। 

মুমিনুলের পর মুশফিকের অর্ধশতক

মুমিনুলের পর মুশফিকের অর্ধশতকে মিরপুর টেস্টে প্রাথমিক ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা।  মুশফিক এবং মুমিনুল মিলে টেস্টে বাংলাদেশের পক্ষে ৪র্থ উইকেট জুটিতে সর্বোচ্চ রানের পার্টনারশিপ গড়েছেন। মুশফিক অপরাজিত আছেন ৫৮ রানে এবং মুমিনুল ৯৩ রানে অপরাজিত আছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৭২ রান ৩ উইকেটের বিনিময়ে।  

মুমিনুলের অর্ধশতকে ১০০ পেরোলো বাংলাদেশ

মুমিনুলের অর্ধশতকে আর কোন বিপদ ছাড়াই ১০০ রান অতিক্রম করেছে বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪০ ওভারে ৩ উইকেটে ১১১ রান। মুমিনুল অপরাজিত আছেন ৫৪ রানে এবং মুশফিক অপরাজিত আছেন ৩৭ রানে। 

মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশের স্কোর ৫৬/৩

৩ উইকেটে ৫৬ রান সংগ্রহ করে মধ্যানহ্ন বিরতিতে গেছে বাংলাদেশ। ক্রিজে রয়েছেন মুমিনুল হক (২৫*) এবং মুশফিকুর (১২*), জিম্বাবুয়ের পক্ষে ২ টি উইকেট নিয়েছেন কাইল জার্ভিস এবং তিরিপানো নিয়েছেন ১ টি উইকেট।

৩য় উইকেটের পতন

শূন্য রানেই ফিরে গেলেন অভিষিক্ত মোহাম্মদ মিঠুন। তিরিপানোর বলে টেইলরের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি।  শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ২৭ রান। 

শুরুতেই ২ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

শুরুতেই ২ উইকেট হারিয়ে মিরপুর টেস্টে চাপের মুখে পড়েছে বাংলাদেশ।  দলীয় ১৩ রানের মাথায় কাইল জার্ভিসের বলে চাকাভার তালুবন্দী হয়ে শূন্য রানে ফিরে গেছেন ওপেনার ইমরুল কায়েস।  এর পর দলীয় ১৬ রানের মাথায় জার্ভিসের বলেই মাভুতাকে ক্যাচ দিয়ে  সাজঘরে ফিরেছেন আরেক ওপেনার লিটন দাস। 

শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২২ রান।  

মিরপুর শেরে-এ-বাংলা জাতীয়  ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ জিম্বাবুয়ের টেস্ট সিরিজের ২য় ও শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

বাংলাদেশ দলে এসেছে ৩টি পরিবর্তন। আজকের ম্যাচে আন্তর্জাতিক টেস্টে অভিষিক্ত হচ্ছেন মোহাম্মদ মিঠুন এবং খালেদ আহমেদ। এছাড়াও, দলে ফিরেছেন মুস্তাফিজুর রহমান। গত টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়েছেন নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম এবং আবু জায়েদ।

বাংলাদেশ একাদশ: লিটন কুমার দাস, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদী হাসান, তাইজুল ইসলাম ও খালেদ আহমেদ।