• বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪০ রাত

মুমিনুল: এটা আমার ক্যারিয়ারের সেরা শতক

  • প্রকাশিত ০৯:৫০ রাত নভেম্বর ১১, ২০১৮
মুমিনুল হক
মুমিনুলের শতক হাঁকানো ইনিংসের একাংশ। ছবি: মোঃ মানিক/ঢাকা ট্রিবিউন।

"আমাকে অনেক মনোযোগ আর নিষ্ঠা নিয়ে ব্যাট করতে হয়েছে। কেননা অসম বাউন্সের কারণে উইকেট খুবই কঠিন ছিল। তাই এই শতকটা অন্যগুলোর চেয়ে অনেক বেশি কঠিন"_বললেন মুমিনুল

মিরপুরে সিরিজের ২য় ও শেষ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ১৬১ রানের ইনিংসকে ক্যারিয়ারের অন্যতম সেরা ও কঠিন সেঞ্চুরির একটি হিসেবে জানালেন টাইগারদের টপঅর্ডার ব্যাটসম্যান মুমিনুল হক। 

ম্যাচের ১২ ওভারে মাত্র ২৬ রানেই পর ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। 

পরে চতুর্থ উইকেটে মুমিনুল ও মুশফিকুর রহিম ২৬৬ রানের বড় জুটিতে নির্ধারিত ৯০ ওভারে ৫ উইকেটে ৩০৩ রানে দিন শেষ করে স্বাগতিকরা।

২৪৭ বলের মুখোমুখি হয়ে ১৯ বাউন্ডারি হাঁকিয়ে ১৬১ রানে প্যাভিলনে ফেরেন মুমিনুল


আরও পড়ুন: বড় ইনিংসের কৃতীত্বটা মুশফিককে দিলেন মুমিনুল


ক্যারিয়ারে এটি মুমিনুলের সপ্তম টেস্ট সেঞ্চুরি। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে তিনবার, নিউজিল্যান্ডের বিপক্ষে দুইবার আর জিম্বাবুয়ের বিপরীতে একবার শতক তুলেছেন তিনি।

রবিবার ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম দিনের খেলা শেষে সাংবাদিকদের মুমিনুল বলেন, “এই শতক থেকে আমি অনেক কিছু শিখেছি। এই শতক আমার করা অন্যান্য শতকের মধ্যে অন্যতম ও আকর্ষণীয়। আমাকে অনেক মনোযোগ আর নিষ্ঠা নিয়ে ব্যাট করতে হয়েছে। কেননা অসম বাউন্সের কারণে উইকেট খুবই কঠিন ছিল। তাই এই শতকটা অন্যগুলোর চেয়ে অনেক বেশি কঠিন। তাই এই শতককে আমার ক্যারিয়ারের সেরা শতক হিসাবে বিবেচনা করতেই পারি।” 

৫ উইকেট হারিয়ে দলীয় ৩০৩ রানে প্রথম দিন শেষ করেছে টাইগাররা। ব্যক্তিগত ১১১ রানে মুশফিক ও কোনো বল না খেলে মাহমুদুল্লাহ অপরাজিত আছেন।