• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:৫৫ সকাল

মুশফিকের দ্বি-শতক, মিরাজের অর্ধশতকে ৫২২ রানে ইনিংস ঘোষণা

  • প্রকাশিত ১০:৪৯ সকাল নভেম্বর ১২, ২০১৮
মুশফিকুর রহিম
দেড়শ রানের মাইলফলকে মুশফিকুর রহিম। ছবি: মোঃ মানিক/ঢাকা ট্রিবিউন।

সিলেট টেস্টের দুঃসপ্ন কাটিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ২য় ও শেষ টেস্টে রবিবার মাঠে নেমেছে বাংলাদেশ। শুরুতে হোঁচট খেলেও মুশফিকের দ্বিশতক, মুমিনুলের শতক আর মিরাজের অর্ধশতকের পর ২য় দিনের ১৬০ তম ওভার শেষে ইনিংস ঘোষণা করে টাইগাররা। নিজেদের ১ম ইনিংসে ব্যাট করছে জিম্বাবুয়ে। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ২৫ রান করেছে সফরকারীরা। মাসাকাদজা ১৪ রান করে তাইজুলের বলে সাজঘরে ফেরেন

মুশফিকের দ্বি-শতক, মিরাজের অর্ধশতকে ৫২২ রানে ইনিংস ঘোষণা

১৫৪ তম ওভারে সিকান্দার রাজার বলে ছক্কা হাঁকিয়ে নিজের অর্ধশতক তুলে নেন মেহেদী হাসান মিরাজ। একই ওভারে মুশফিক তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২য় ডবল সেঞ্চুরি। 

এরপর ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে সাকিব আলো হাসানের করা ২১৭ রানের রেকর্ড ভেঙ্গে ২১৯ রানে অপরাজিত থেকে টেস্টে বাংলাদেশের এক ইনিংসে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়েন মুশফিক। পাশাপাশি টেস্ত ক্রিকেটের ইতিহাসে প্রথম উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে জোড়া দ্বি-শতকের নতুন অধ্যায় গড়েন এই ডানহাতি ব্যাটসম্যান।

দলীয়  ৪০০ রান, মুশফিক অপরাজিত দেড়শ

ম্যাচের ১৩২ তম ওভারে মিরাজের বাউন্ডারিতে ৪০০ রানের মাইলফলক ছুঁইয়েছে স্বাগতিক বাংলাদেশ। এর আগে ১২৮ তমও ওভারে জার্ভিসের ৫ম শিকার হয়ে মাত্র ৪ রানেই প্যাভিলনে ফেরেন আরিফুল হক। 

তবে অপরপ্রান্তে দাপটের সাথে টিকে আছেন মি: ডিপেন্ডেবল মুশফিক। দলীয় ৪শতকের আগেই ১৩০ তম ওভারে নিজের ১৫০ রান পূর্ণ করেন এই ডানহাতি মিডল অর্ডার। ৭ উইকেট হারিয়ে ৪২৮ রানে বাংলাদেশ।

মাহমুদুল্লাহকে ফেরালেন জার্ভিস

স্বাগতিকদের ৬ষ্ট উইকেটের পতন। ২য় সেশনের ২য় ওভারেই জার্ভিসের বলে কট-বিহাইন্ডের ফাঁদে পড়লেন মাহমুদুল্লাহ। ১১০ বলের মুখোমুখি হয়ে ৩ বাউন্ডারিতে ৩৬ রান সংগ্রহ করে সাজঘরে ফিরলেন চলতি টেস্ট সিরিজে বাংলাদেশের অধিনায়ক। ক্রিজে নতুন ব্যাটসম্যান আরিফুল হক অপরাজিত আছেন ৪ রানে। অপর প্রান্তে নির্ভরতার প্রতীক মুশফিকুর রহিম ব্যাট করছেন ১৪৩ রানে। ৬ উইকেট হারিয়ে টাইগারদের দলীয় সংগ্রহ ৩৭৮ রান।

কোনো উইকেট না হারিয়ে ১ম সেশনে ৬২ রান

২য় দিনের শুরু থেকেই উইকেটের অপ্রত্যাশিত আচরণের বিপক্ষে লড়ে যাচ্ছেন মুশফিক ও মাহমুদুল্লাহ। আর কোনো উইকেট না খুঁইয়ে ১ম সেশনে ৬২ রান যোগ করেছে তারা। দলীয় সংগ্রহ ৫ উইকেটে ৩৬৫ রান। মুশফিকের সংগ্রহ ১৩৫ রান আর মাহমুদুল্লাহ অপরাজিত আছেন ৩৫ রানে।  

এদিকে ইনিজুরির শিকার হয়ে ম্যাচ থেকে ছিটকে গেছেন জিম্বাবুয়ের পেসার চাতারা। শততম ওভারে বল করতে এসে পায়ে টান লেগে তৎক্ষণাত স্ট্রেচারে করে মাঠের বাইরে নেয়া হয় তাকে। পরে গ্রেড ২ ইনজুরির কথা জানান জিম্বাবুয়ে দলের ফিজিও। 

মাহমুদুল্লাহকে সঙ্গে নিয়ে ২য় দিনের শুরু করলেন মুশফিক 

সিলেট টেস্টের দুঃসপ্ন কাটিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ২য় ও শেষ টেস্টে রবিবার মাঠে নেমেছে বাংলাদেশ। শুরুতে হোঁচট খেলেও মুমিনুল আর মুশফিকের জোড়া সেঞ্চুরিতে প্রথম দিনটা স্বপ্নের মতো ছিল টাইগারদের। 

ব্যক্তিগত ১৬১ রানে মুমিনুল ফিরে গেলেও এখনও অপরাজিত আছেন মি: ডিপেন্ডেবল। মুশফিকের ১১১ রানের সাথে গতদিন কোনো বলের মুখোমুখি না হয়ে শূণ্যতে থাকা মাহমুদুল্লাহ রিয়াদ ২য় দিনের সূচনা করেছেন। 

১০৭ ওভারের খেলা শেষে দলীয় আর কোনো উইকেট না হারিয়ে ৩৩৬ রানে বাংলাদেশ। ব্যক্তিগত ১১৫ রানে মুশফিক ও ২৬ অপরাজিত আছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

এর আগে, ১ম দিনের নির্ধারিত ৯০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রানে দিনের সমাপ্তি টানে লাল-সবুজের প্রতিনিধিরা।


আরও পড়ুন: মুশফিক-মুমিনুলের জোড়া সেঞ্চুরিতে চালকের আসনে টাইগাররা