• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:১৫ সন্ধ্যা

২১৯ রানের ইনিংসে যত রেকর্ড গড়লেন মুশফিক

  • প্রকাশিত ০৫:১২ সন্ধ্যা নভেম্বর ১২, ২০১৮
মুশফিকুর রহিম
ডবল সেঞ্চুরি উদযাপন করছেন মুশফিকুর রহিম। ছবি: মোঃ মানিক/ঢাকা ট্রিবিউন।

প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ২টি ডবল সেঞ্চুরি করার রেকর্ডের পাশাপাশি টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ২টি ডবল সেঞ্চুরির মালিক এই মুশফিকুর রহিম। এছাড়াও চলতি বছর এটিই টেস্টে প্রথম ডবল সেঞ্চুরি

জিম্বাবুয়ের বিপক্ষে চলতি ২য় টেস্টে অপরাজিত ২১৯ রানের ইনিংসের মধ্য দিয়ে বাংলাদেশের টেস্ট ইতিহাসের এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম। এর আগে ২০১৭ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাকিব আল হাসানের ২১৭ রান ছিল সর্বোচ্চ। 

সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ২য় ও শেষ টেস্টে ৫২২ রানে নিজেদের ইনিংস ঘোষণা করার আগে ৪২১ বলের মুখোমুখি হয়ে ১৮ চার আর ১ ছক্কায় ২১৯ রানের এই কাব্যিক ইনিংস খেলেন মুশফিক।

এই ইনিংসে আরও একটি রেকর্ড গড়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। টাইগার বাহিনীর হয়ে টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ সংখ্যক বলের মুখোমুখি হয়েছেন মি: ডিপেন্ডেবল। এই রেকর্ডটি গড়তে তিনি ২০১৩ তে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে আশরাফুলের ৪১৭ বলের রেকর্ডকে পেছনে ফেলেছেন।

প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ২টি ডবল সেঞ্চুরি করার রেকর্ডের পাশাপাশি টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ২টি ডবল সেঞ্চুরির মালিক এই মুশফিকুর রহিম। এছাড়াও চলতি বছর এটিই টেস্টে প্রথম ডবল সেঞ্চুরি।