• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:৩১ রাত

জয়ের জন্য জিম্বাবুয়ের প্রয়োজন ৩৬৭ রান

  • প্রকাশিত ০৫:৩৩ সন্ধ্যা নভেম্বর ১৪, ২০১৮
বাংলাদেশ-জিম্বাবুয়ে
জয়ের জন্য ৩৬৭ রান প্রয়োজন জিম্বাবুয়ের। ছবি: সৌজন্য

অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের শতকে ভর করে ঢাকা টেস্টের চতুর্থ দিনে বুধবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২২৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। সফরকারী জিম্বাবুয়ের সামনে ছুড়ে দিয়েছে ৪৪৩ রানের বিরাট লক্ষ্যমাত্রা

নিজেদের ২য় ইনিংসে ৪৪৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিলো জিম্বাবুয়ে। উদ্বোধনী জুটি ভাঙতে টাইগারদের অপেক্ষা করতে হয়েছে ২৩ ওভারের শেষ বল পর্যন্ত। তবে এর মধ্যেই ৬৮ রান যোগ হয়ে যায় জিম্বাবুইয়ান স্কোরবোর্ডে। ওই ওভারের শেষ বলে হ্যামিল্টন মাসাকাদজাকে মুমিনুলের তালুবন্দী করেন মিরাজ। ব্যক্তিগত ২৫ রানে ফেরেন এই অধিনায়ক।

তবে জুটি ভাঙ্গার পর টিকে থাকতে পারেননি আরেক ওপেনার ব্রায়ান চারি। দলীয় ২ রান পরেই ব্যক্তিগত ৪৩ রানে তাইজুল ঘুর্ণিতে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে এই ব্যাটসম্যান।  

স্কোরবোর্ডে আর ৬ রান যোগ করে ৭৬ রানেই দিনের সমাপ্তি ঘোষণা করে আম্পায়ার। আগামীকাল ৫ম দিনে জয়ের জন্য ৮ উইকেটে জিম্বাবুয়ের প্রয়োজন ৩৬৭ রান। ক্রিজে আছেন ১ম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো ব্রেন্ডন টেইলর ও শন উইলিয়ামস।

এর আগে, অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের শতকে ভর করে ঢাকা টেস্টের চতুর্থ দিনে বুধবার নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২২৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। 

অপরাজিত থাকা মাহমুদউল্লাহর (১০১) পর স্বাগতিকদের পক্ষে দ্বিতীয় সবোর্চ্চ রান করেছেন মোহাম্মদ মিঠুন (৬৭)। মেহেদী হাসান মিরাজ অপরাজিত ছিলেন ২৭ রানে। বাংলাদেশের স্কোরবোর্ডে আর কেউ উল্লেখযোগ্য কোনো অবদান রাখতে পারেননি।

২১৮ রানের লিড নিয়ে আজ সকালে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করার পরই বিপর্যয়ে পড়ে টাইগাররা। ১০ রান তুলতেই সাজঘরে ফিরে যান টপ অর্ডারের তিন ব্যাটসম্যান ইমরুল কায়েস (৩), লিটন দাস (৬) ও মুমিনুল হক (১)। পরে মুশফিকুর রহিম (৭) যখন আউট হন তখন দলীয় সংগ্রহ ছিল মাত্র ২৬।

ধসের এমন পরিস্থিতি থেকে দলকে টেনে তুলেন অধিনায়ক মাহমুদউল্লাহ, তাকে যোগ্য সঙ্গ দেন মিঠুন। এই জুটির কাছ থেকে আসে মূল্যবান ১১৮ রান। মিঠুন ফিরে যাওয়ার পর আরিফুল হক এসে করেন ৫ রান। শেষ পর্যন্ত মেহেদীকে সাথে নিয়ে ৭৩ রানের আরেকটি জুটি গড়ে ৪৪২ রানে ইনিংস সমাপ্ত করেন মাহমুদউল্লাহ।   

জিম্বাবুয়ের পক্ষে কাইল জার্ভিস ও তিরিপানো দুটি করে এবং শন উইলিয়ামস ও সিকান্দার রাজা একটি করে উইকেট পেয়েছেন।

রাজধানীর শেরে-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চলমান এই দ্বিতীয় টেস্টে মুশফিকুর রহিমের ইতিহাস গড়া ডাবল সেঞ্চুরিতে বাংলাদেশ সাত উইকেটে ৫২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল। জবাবে ব্রেন্ডন টেলরের শতকের সৌজন্যে জিম্বাবুয়ে নিজেদের প্রথম ইনিংসে সংগ্রহ করে ৩০৪ রান।