• বুধবার, নভেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০৯ রাত

গ্যাব্রিয়েলের ঝাঁঝাঁলো বোলিংয়ে বিধ্বস্ত টাইগার ব্যাটিং লাইনআপ

  • প্রকাশিত ১০:৪৬ সকাল নভেম্বর ২২, ২০১৮
মুমিনুল হক
মুমিনুল হক। ছবি: মো: মানিক/ ঢাকা ট্রিবিউন

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের ১ম টেস্টে টসে জিতে ব্যাট করছে বাংলাদেশ। ফিরেছেন অধিনায়ক সাকিব আল হাসান

৬ষ্ট উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

গ্যাব্রিয়েলের আগ্রাসী বোলিংয়ে প্রতিরোধ গড়তে ব্যর্থ টাইগার ব্যাটিং লাইন আপ। মুমিনুল আর মুশফিকের পর দলীয় ৪ রান যোগ হতেই এই পেসারের শিকার হলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ব্যক্তিগত মাত্র ৩ রানে ইনসুইং করে আসা বল ব্যাট আর প্যাডের ফাঁক গলিয়ে ভেঙেছে এই ডানহাতি লোয়ার মিডলঅর্ডারের উইকেট।

৬৩ ওভার শেষে দলীয় ২৩১ রানে স্বাগতিকরা। ৬৬ বলে ৩৪ করে অপরাজিত আছেন অধিনায়ক সাকিব। অপরপ্রান্তে রানের খাতা এখনও খোলেননি মেহেদী হাসান মিরাজ।

মুমিনুল-মুশফিককে হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ

একই ওভারে সেঞ্চুরিয়ান মুমিনুল আর জিম্বাবুয়ে সিরিজে ডাবল সেঞ্চুরিয়ান মুশফিককে হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ। 

দলীয় ২২২ রানে গ্যাব্রিয়েলের বলে কট বিহাইন্ডের ফাঁদে পড়ে ১০ চার আর ১ ছক্কায় ১২০ রানে ফেরেন মুমিনুল হক। 

২২ গজে সাকিবকে সঙ্গ দিতে এসে ১ম বলেই দর্শনীয় চারে শুরুরটা দূর্দান্ত করেছিলেন মুশফিক। তবে মি. ডিপেন্ডেবল ফিরলেন ১ বল পরেই। গ্যাব্রিয়েলের করা ওভারের শেষ বল মুশফিকের প্যাডে লাগলেও নট আউটের সিদ্ধান্ত ছিল আম্পায়ারের। তবে আত্মবিশ্বাসী ক্যারিবিয়ানরা রিভিউ নিলে বড় ধাক্কা লাগে টাইগার শিবিরে।

৬০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২২৬ রানে লাল-সবুজের প্রতিনিধিরা। ক্রিজে আছেন সাকিব ও মাহমুদুল্লাহ।

মুমিনুলের শতক, দলীয় দুইশ পূরণ করলো টাইগার বাহিনী

৫২ তম ওভারে ৩ উইকেট হারিয়ে দলীয় ২০০ রানের মাইলফলক স্পর্শ করলো বাংলাদেশ। 

এর আগে, ৫০ তম ওভারে ব্যক্তিগত সেঞ্চুরি তুলে নেন মুমিনুল। এই শতকের মধ্যদিয়ে বিরাট কোহলির সাথে চলতি বছরে সর্বোচ্চ ২টি সেঞ্চুরির রেকর্ডে নাম লেখেন এই লিটল মাস্টার।  

৩য় উইকেটের পতন 

লাঞ্চ ব্রেকের পর নতুন সঙ্গী মিঠুনকে নিয়ে খেলা শুরু করেন মুমিনুল। তবে পার্টনারশিপটাকে বেশি বড় করতে দেননি ক্যারিবিয়ান স্পিনার বিষু। দলীয় ১৫৩ রানে মিঠুনকে ঘূর্ণির ফাঁদে ফেলে উইকেটরক্ষকের তালুবন্দী হোন এই মিডলঅর্ডার। ৫০ বল খেলে ২০ রানে ফেরেন মিঠুন। ৪র্থ উইকেট জুটিতে ব্যাট করছেন অধিনায়ক সাকিব-মুমিনুল।  

মুমিনুলের অর্ধশতক, দলীয় শতক পেরিয়েই বিদায় ইমরুল

চাপমুক্ত মধ্যাহ্ন বিরতির জন্য আর ১টি মাত্র বলে মনোযোগ ধরে রাখতে ব্যর্থ হলেন ইমরুল কায়েস। ওয়ারিকেনের বলে সফট হ্যান্ডে শর্টলেগে ক্যাচ তুলে দিলেন অ্যাম্ব্রিসের হাতে। ৮৭ বলের মুখোমুখি হয়ে ৪৪ রান করেছেন এই বাঁহাতি ওপেনার। 

অবশ্য এই ওভারের ১ম বলেই দলীয় শতক পেরোয় টাইগাররা। আর ২৪ তম ওভারে নিজের ক্যারিয়ারের ১২ তম ফিফটি তুলে নেন মুমিনুল। তবে ১০৪ রানের জুটি ভেঙ্গে স্বস্তিতে ওয়েস্ট ইন্ডিজ। ২৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ১০৫ রানে থেকে বিরতিতে গেছে টিম বাংলাদেশ।  

আবারও ব্যর্থ সৌম্য, হাল ধরেছেন মুমিনুল-ইমরুল

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে শুরুটা খুব হতাশ করলেও চাপ সামলে হাল ধরেছেন মুমিনুল-ইমরুল জুটি। ১৮ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৭৩ রান স্বাগতিকদের। 

টসে জিতে ব্যাট করতে নেমে মাত্র ৩ বল খেলেই দলীয় ১ রানে নেই ১ম উইকেট। প্রায় ১ বছর পর টেস্ট দলে সুযোগ পাওয়া সৌম্য সরকার সুযোগ কাজে লাগাতে পারেননি। রানের খাতা খোলার আগেই ফিরেছেন সাজঘরে। শেন ডাউরিচের বলে কেমার রোচের তালুবন্দী হোন এই ওপেনার।

টসে জিতে ব্যাট করছে বাংলাদেশ

এর আগে নানা অনিশ্চয়তার দোলাচল কাটিয়ে নিশ্চিত হয় সাকিবের খেলা। টাইগার শিবিরে এসেছে ৩ টি পরিবর্তন। লিটন দাসের পরিবর্তে প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স বিচারে জায়গা পেয়েছেন সৌম্য সরকার। সাকিব আল হাসান ফেরায় বাদ পরেছেন আরিফুল হক। এক পেসার আর ৪ স্পিনারে দল সাজানোয় বাদ পরেছেন জিম্বাবুয়ে সিরিজে প্রশংসা কুড়ানো পেসার খালেদ। তার পরিবর্তে অভিষিক্ত হয়েছেন ১৭ বছর বয়সী স্পিনার নাঈম। 

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, সুনীল আমব্রিস, শেন ডাউরিচ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল।