• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

শতকের দেখা পেল বাংলাদেশ

  • প্রকাশিত ১১:৪২ সকাল নভেম্বর ৩০, ২০১৮
ছবি : এমডি মানিক/ ঢাকা ট্রিবিউন
ছবি : এমডি মানিক/ ঢাকা ট্রিবিউন

মিরপুর স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১০০ রান।

টসে জিতে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। দুই ওপেনার সাদমান ইসলাম ও সৌম্য সরকার ছন্দ মিলিয়ে এগিয়ে নিচ্ছিলেন বাংলাদেশের রানের খাতা। তবে দলীয় ৪৩ রানের মাথায় সাজঘরে ফেরেন সৌম্য। পরে বাইশ গজের হাল ধরেন মোমিনুল-সাদমান। 

আন্তর্জাতিক ম্যাচে অভিশেষ হওয়া সাদমানের সঙ্গে হাত মিলিয়ে চলছিল মোমিনুলের জুটি। তবে আবারও হতাশা নামে বাংলাদেশ শিবিরে। মধ্যাহ্ন বিরতির ঠিক আগে  কেমার রোচ বলে রোস্টন চেজের হাতে ক্যাচ তুলে আউট হন মোমিনুল। তার সংগ্রহ ৪৬ বলে ২৯ রান। 

এখন মোহাম্মদ মিঠুন ও সাদমান ব্যাট করছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তাদের ব্যাটে শতকের দেখা পেয়েছে বাংলাদেশ।  

মিরপুর স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১০০ রান।

এর আগে দলীয় অর্ধশতক ছোঁয়া থেকে কয়েক রান বাকি থাকতে রোস্টন চেজের বলে শাই হোপের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন সৌম্য। তিনি ৪২ বলে ১৯ রান করেন।

দেশের ক্রিকেট ইতিহাসে এই প্রথম কোনো ফাস্ট বোলার ছাড়া টেস্ট ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। অল-স্পিন আক্রমণ দিয়ে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের লক্ষ্য সাকিব বাহিনীর।

বাংলাদেশ এ পর্যন্ত টেস্ট সিরিজ জিতেছে তিনটি। দুটি জিম্বাবুয়ের বিপক্ষে এবং একটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টাইগারদের তিনটি সিরিজ জয় মূলত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে। এর আগে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার বিপক্ষেও সিরিজ জয়ের সুযোগ পেয়ে তা হাতছাড়া হয়।

বাংলাদেশ দল: সাদমান ইসলাম, সৌম্য সরকার, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান ও তাইজুল ইসলাম।