• মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:৩১ দুপুর

তামিম-সৌম্যের জোড়া সেঞ্চুরিতে ক্যারিবীয়দের হারাল বিসিবি একাদশ

  • প্রকাশিত ১১:৩৯ রাত ডিসেম্বর ৬, ২০১৮
তামিম ইকবাল
২ মাস পর চোট কাটিয়ে দলে ফেরা তামিমের স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং দর্শকদের মুগ্ধ করেছে। ছবি: মোঃ মানিক/ ঢাকা ট্রিবিউন।

২ মাস পর চোট কাটিয়ে দলে ফেরা তামিমের স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং দর্শকদের মুগ্ধ করেছে

অনবদ্য এক সেঞ্চুরি দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরলেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ওয়ানডে সিরিজ শুরুর আগে সাভারের বিকেএসপি-৩ মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে মাত্র ৭৩ বল খেলে ১০৭ রানের একটি অনবদ্য ইনিংস খেলেছেন তিনি। সেঞ্চুরি করেছেন আরেক ব্যাটসম্যান সৌম্য সরকারও। 

ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৩৩২ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪১ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৩১৪ রান তোলে বিসিবি একাদশ। এরপর আলোক স্বল্পতার কারণে খেলা স্থগিত করা হলে ডাক ওয়ার্থ ল্যুইস পদ্ধতিতে ৫১ রানের জয় পায় বিসিবি একাদশ।

এর আগে ৩৩২ রানের পাহাড়সম রান তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা করেন ওপেনার ইমরুল কায়েস এবং তামিম ইকবাল। রোস্টন চেজের বলে ইমরুল আউট হবার আগে মাত্র ৮.৫ ওভারে ৮১ রান সংগ্রহ করে বিসিবি একাদশ।

এরপর তামিম ৩ নম্বরে ব্যাট করতে নামা সৌম্যের সাথে ১১৪ রানের একটি অসাধারণ পার্টনারশীপ গড়ে তোলেন। আউট হয় যাবার আগে ২ মাস পর চোট কাটিয়ে দলে ফেরা তামিমের স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং দর্শকদের মুগ্ধ করেছে।

১৩টি চার এবনং ৪টি ছয়ে ১০৭ রান করে তামিম চেজের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন। এরপর মিডল অর্ডারে দ্রুত উইকেটের পতন হলেও অন্যপ্রান্তে অসাধারণ ব্যাটিং করে যাচ্ছিলেন সৌম্য। মিঠুন এবং আরিফুল বড় স্কোর না করতে পারলেও ৭ম উইকেট জুটিতে মাশরাফিকে নিয়ে ৪৯ রানের কার্যকরী জুটি গড়ে তোলেন সৌম্য। তুলে নেন অনবদ্য এক সেঞ্চুরি। তবে, ৪১ ওভারের পর আলোক স্বল্পতার কারণে খেলা বন্ধ হলে ডাক ওয়ার্থ ল্যুইস পদ্ধতিতে বিসিবি একাদশকে ৫১ রানে জয়ী ঘোষণা করা হয়।

এর আগে টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৩১ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৮১ রান করেন হোপ। এছাড়াও চেজ ৬৫ এবং ফ্যাবিয়ান অ্যালেন ৪৮ রান করেন। 

বিসিবি একাদশের পক্ষে রুবেল হোসেন, নাজমুল ইসলাম এবং মেহেদি হাসান রানা ২টি করে উইকেট নিয়েছেন। মাশরাফি নিয়েছেন ১টি উইকেট।  

আগামী ৯ ডিসেম্বর মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচ দিয়ে ওয়ানডে সিরিজ মাঠে গড়াবে।