• মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:৩১ দুপুর

বাংলাদেশ ক্রিকেট দলের সাথে চুক্তিবদ্ধ হলো ইউনিসেফ

  • প্রকাশিত ১০:১০ রাত ডিসেম্বর ১২, ২০১৮
বিসিবি
ছবি: সংগৃহীত

চুক্তির অংশ হিসেবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের (পুরুষ, মহিলা ও অনূর্ধ্ব-১৯) ম্যাচ জার্সিতে বিশ্বখ্যাত ইউনিসেফ লোগো থাকবে

ক্রিকেটে শিশুদের অংশগ্রহণের ক্ষেত্রে অবদান রাখার লক্ষ্যে জাতিসংঘের শিশু সংস্থা-ইউনিসেফের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চুক্তির অংশ হিসেবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের (পুরুষ, মহিলা ও অনূর্ধ্ব-১৯) ম্যাচ জার্সিতে বিশ্বখ্যাত ইউনিসেফ লোগো থাকবে।

বুধবার রাজধানীর বিসিবি কার্যালয়ে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী এবং ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডোয়ার্ড বেগবেগার। এসময় জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ উপস্থিত ছিলেন।

ইউনিসেফ বিসিবির আন্তর্জাতিক দাতব্য অংশীদার হওয়ার ফলে প্রথমবারের মতো বাংলাদেশ ক্রিকেট দলের জার্সিতে শোভা পাবে ইউনিসেফের বিখ্যাত মা ও শিশুর প্রতীকের লোগো।

দুই বছরের অংশীদারিত্ব চুক্তিতে ইউনিসেফের খেলাধুলা বিষয়ক কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এর মাধ্যমে কিশোর ও কিশোরীদের ক্রিকেট খেলায় উৎসাহিত করা হবে।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশের ক্রিকেট উন্নয়ন কার্যক্রমে বিসিবিকে সহায়তা দেবে ইউনিসেফ। শিশুসহ বিশেষ করে অনূর্ধ্ব-১৮ মেয়েদের ক্রিকেটে গুরুত্ব দেবে জাতিসংঘের সংস্থাটি।

উল্লেখ্য, শিশু অধিকার বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য ২০০৬ সাল থেকে বিসিবি এবং জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে ইউনিসেফ বাংলাদেশ।

আইসিসি বিশ্বকাপ ২০১১, আইসিসি নারী বিশ্বকাপ কোয়ালিফায়ার ২০১১ এবং আইসিসি ওয়ার্ল্ড টি-টুয়েন্টি ২০১৪ প্রতিযোগিতাসহ আইসিসির অসংখ্য ইভেন্টে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং বিসিবিকে সহযোগিতা করেছে সংস্থাটি।