• বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩০ রাত

হোপের শতকে ক্যারিবীয়দের ১৯৮

  • প্রকাশিত ০২:০৩ দুপুর ডিসেম্বর ১৪, ২০১৮
বাংলাদেশ
ছবি : এমডি মানিক/ ঢাকা ট্রিবিউন

তিন ম্যাচের সিরিজ এখন ১-১ এ সমতায় রয়েছে। বাংলাদেশের একাদশে দুটি পরিবর্তন এসেছে। প্রথমটি বাংলাদেশ ও দ্বিতীয় ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজ জেতায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি হয়ে দাঁড়িয়েছে সিরিজ নির্ধারণী।

সিলেটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ নির্ধারণী ম্যাচে মেহেদী হাসান মিরাজের বোলিংয়ে শুরুতেই চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ধরেই নেওয়া হয়েছিল অল্প রানেই গুটিয়ে যাবে ক্যারিবীয়দের ইনিংস। কিন্তু ক্রিজের একপ্রান্ত দারুণভাবে আগলে রাখেন শাই হোপ। এই সিরিজে হাঁকার দ্বিতীয় শতক। তার হাত ধরেই ৫০ ওভারে ওয়েস্ট ইন্ডিজের রান ৯ উইকেট হারিয়ে ১৯৮।  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে বোলিং নেয় বাংলাদেশ। মাঠে নামার পর থেকেই শুরু হয় মেহেদি হাসান মিরাজের তাণ্ডব। ১০ ওভার বল করে ২৯ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন তিনি।

নিজের দ্বিতীয় ওভারে চন্দরপল হেমরাজকে ফেরান মিরাজ। তারপর পঞ্চম ওভারে নেন ড্যারেন ব্রাভোর উইকেট। ২৬ বলে ১০ রান করা উইন্ডিজ ব্যাটসম্যানের লেগ স্টাম্প ভাঙেন মিরাজ। শাই হোপের সঙ্গে ৪২ রানের জুটি গড়েন ব্রাভো।পরে রানের খাতা খোলার আগেই হেটমেয়ারকে এলবিডাব্লিউ করে মিরাজ। আর চতুর্থ উইকেটকে তুলে নেন নিজের দশম ওভারে। তার বলে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের তালুবন্দি হন পাওয়েল। তার সংগ্রহ ১ রান।

বাংলাদেশের হয়ে অপর একটি উইকেট তুলে নেন মুহাম্মদ সাইফউদ্দিন। ক্রিজে থিতু হওয়া স্যামুয়েলসকে তিনি বোল্ড করে সাজঘরে ফেরান।

নিজের ষষ্ঠ ওভারে সাকিব আল হাসান পান তার প্রথম উইকেট। রোস্টন চেজকে সৌম্য সরকারের ক্যাচ বানিয়ে ৩৪ রানের জুটি ভাঙেন তিনি। পরের ওভারে মাত্র ১ রান দেন। তারপর অষ্টম ওভারে ফ্যাবিয়ান অ্যালেনকে ৬ রানে বিদায় করেন বাঁহাতি স্পিনার। 

শেষ স্পেলে বল করতে নেমে দুর্দান্ত মাশরাফি মুর্তজা। টানা দুই ওভারে নিলেন দুটি উইকেট। ১২ রানে কিমো পলকে বোল্ড করেন তিনি। তারপর কেমার রোচকে এলবিডাব্লিউ করে ফেরান অধিনায়ক। মাত্র ৩ রান করেন উইন্ডিজ ব্যাটসম্যান।

তিন ম্যাচের সিরিজ এখন ১-১ এ সমতায় রয়েছে। বাংলাদেশের একাদশে দুটি পরিবর্তন এসেছে। প্রথমটি বাংলাদেশ ও দ্বিতীয় ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজ জেতায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি হয়ে দাঁড়িয়েছে সিরিজ নির্ধারণী।

এদিকে আজ দলে দুটি পরিবর্তন রয়েছে। ইমরুল কায়েসকে বাইরে রেখে নেওয়া হয়েছে মোহাম্মদ মিঠুনকে। আর রুবেল হোসেনের জায়গায় খেলবেন মোহাম্মদ সাইফউদ্দিন। অপর দিকে ওয়েস্ট ইন্ডিজ দলে ওসান থোমাসের জায়গায় নেওয়া হয়েছে ফ্যাবিয়ান অ্যালেনকে।

বাংলাদেশ একাদশ: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: রোভম্যান পাওয়েল (অধিনায়ক), চন্দরপল হেমরাজ, শাই হোপ (উইকেটরক্ষক), ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, ফ্যাবিয়ান অ্যালেন, কিমো পল, দেবেন্দ্র বিশু, কেমার রোচ।