• মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:০২ বিকেল

অনবদ্য জয়ে সিরিজে সমতায় টাইগাররা

  • প্রকাশিত ০৭:১৪ রাত ডিসেম্বর ২০, ২০১৮
ওশান টমাস-মুশফিকুর রহিম
মাহমুদুল্লাহ'র বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ক্যারিবিয় ব্যাটসম্যান অশান টমাস। ছবি: মোঃ মানিক/ঢাকা ট্রিবিউন।

ব্যাট হাতে ২৬ বলে ৫ চার ও এক ছক্কায় অপরাজিত ৪২ রান এবং বল হাতে ২১ রানে ৫ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান

অধিনায়ক সাকিব আল হাসানের অসাধারণ নৈপুন্যে দ্বিতীয় টি-২০ ম্যাচে ওয়েস্ট উইন্ডিজকে ৩৬ রানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে সমতায় ফিরেছে বাংলাদেশ।

দুর্দান্ত ব্যাটিংয়ের পর পাঁচ উইকেট নিয়ে একাই ক্যারিবীয় শিবিরের ভিত নাড়িয়ে দেন সাকিব। ২১২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে অধিনায়ক সাকিবসহ মিরাজ, মুস্তাফিজ, আবু হায়দার ও মাহমুদুল্লাহ’র বোলিং তোপে ১৯.২ ওভারে ১৭৫ রান তুলে অল আউট হয় সফরকারীরা।

ক্যারিবিয়ানরা যখনই প্রতিরোধের চেষ্টা করেছে তখনই সাকিব জ্বলে উঠেছেন। ৪ ওভার বল করে মাত্র ২১ রানের বিনিময়ে ৫ উইকেট তুলে নিয়ে একাই তিনি ধসিয়ে দিয়েছেন ক্যারিবিয়ান দের ব্যাটিং লাইন আপ।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেছেন রোভম্যান পাওয়েল। এছাড়াও সাই হোপ ৩৬ রান এবং কিমো পল ২৯ রান সংগ্রহ করেছেন।

বাংল্কাদেশের পক্ষে সাকিব ৫টি, মুস্তাফিজ ২টি এবং মিরাজ, মাহমুদুল্লাহ এবং আবু হায়দার ১টি করে উইকেট পেয়েছেন।

ব্যাট হাতে ২৬ বলে ৫ চার ও এক ছক্কায় অপরাজিত ৪২ রান এবং বল হাতে ২১ রানে ৫ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ২১১/৪ (তামিম ১৫, লিটন ৬০, সৌম্য ৩২, সাকিব ৪২*, মুশফিক ১, মাহমুদউল্লাহ ৪৩*; কটরেল ২/৩৮, টমাস ১/৪৩, ব্র্যাথওয়েট ০/৪৩, অ্যালেন ১/২৯, পল ০/৫৪)

ওয়েস্ট ইন্ডিজ: ১৯.২ ওভারে ১৭৫ (লুইস ১, হোপ ৩৬, পুরান ১৪, হেটমায়ার ১৯, পাওয়েল ৫০, ব্রাভো ২, ব্র্যাথওয়েট ৮, অ্যালেন ০, পল ২৯, কটরেল ২*, টমাস ০; আবু হায়দার ১/৩৩, সাইফ ০/৪২, মুস্তাফিজ ২/৫০, সাকিব ৫/২১, মিরাজ ১/২৩, মাহমুদউল্লাহ ১/১)

ফল: বাংলাদেশ ৩৬ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: সাকিব আল হাসান

লিটন দাসের ঝোড়ো ইনিংসের পর সাকিব এবং মাহমুদুল্লাহ’র সময়োপযোগী জুটিতে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচ টি-২০ সিরিজের ২য় ম্যাচে ২১১ রানের বিশাল স্কোর গড়েছে টাইগাররা।

ইনিংসের শুরুতেই শেলডন কটরেলের বলে তামিম আউট হলেও ব্যাটে ঝড় তোলেন লিটন দাস। লিটন এবং সৌম্য সরকারের আক্রমণাত্মক ব্যাটিংয়ে মাত্র ১০ ওভারে ৯৯ রান তোলে বাংলাদেশ। তবে, এরপর স্বল্প সময়ের ব্যবধানে লিটন, সৌম্য এবং মুশফিকুর রহিম আউট হলে ব্যাটিং বিপর্যয়ের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে, সাকিব এবং মাহমুদুল্লাহ’র সময়পোযোগী ব্যাটিংয়ে আর কোন উইকেট না হারিয়েই ২১১ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন লিটন দাস, সাকিব ও মাহমুদুল্লাহ যথাক্রমে ৪২ এবং ৪৩ রান করে অপরাজিত থাকেন এবং সৌম্য সরকার ৩২ সংগ্রহ করেন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে শেলডন কটরেল ২টি উইকেট সংগ্রহ করেছেন। এছাড়া, টমাস ও আলেন ১ টি করে উইকেট নিয়েছেন।

এর আগে ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবু হায়দার, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: এভিন লুইস, শেই হোপ, শিমরন হেটমায়ায়র, ড্যারেন ব্রাভো, নিকোলাস পুরান, রভম্যান পাওয়েল, কার্লোস ব্র্যাথওয়েট, ফ্যাবিয়ান অ্যালেন, কিমো পল, শেলডন কটরেল, ওশান টমাস।