• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাই পর্ব খেলতে হবে বাংলাদেশকে

  • প্রকাশিত ০৫:৫৪ সন্ধ্যা জানুয়ারী ১, ২০১৯
বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ছবি: মো. মানিক/ঢাকা ট্রিবিউন

র‌্যাংকিংয়ের নয়-এ থাকা শ্রীলঙ্কা ও দশে থাকা বাংলাদেশ সহযোগী ৬টি দেশের সঙ্গে গ্রুপ পর্বে অংশ নেবে

বছরের শুরুর দিনেই একটা দুঃসংবাদ পেল বাংলাদেশ ক্রিকেট। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাছাই পর্ব পেরিয়েই মূল পর্বে যেতে হবে টাইগারদের।

গত ৩১ ডিসেম্বর প্রকাশিত আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিং অনুসারে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাচ্ছে- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট উইন্ডিজ ও আফগানিস্তান।

অন্যদিকে, বাংলাদেশের মতো সাবেক চ্যাম্পিয়ন ও তিনবারের ফাইনালিস্ট শ্রীলঙ্কাকেও বাছাইপর্বে খেলতে হবে। তবে জায়ান্ট কিলার আফগানিস্তান সরাসরি খেলার সুযোগ পাচ্ছে বিশ্বকাপে।

র‌্যাংকিংয়ের নয়-এ থাকা শ্রীলঙ্কা ও দশে থাকা বাংলাদেশ সহযোগী ৬টি দেশের সঙ্গে গ্রুপ পর্বে অংশ নেবে। সেখান থেকে চারটি দল মূলপর্বে খেলার সুযোগ পাবে। যাকে বলা হচ্ছে-সুপার টোয়েলভ।

সরাসরি বিশ্বকাপের মূল পর্বে খেলতে না পেরে কিছুটা হতাশ অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেন, ‘‘আমরা সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিতে পারিনি। বিষয়টি হতাশার হলেও আমরা বাছাইপর্ব খেলেই মূল পর্বে জায়গা করে নিতে পারবো বলে বিশ্বাস করি। আমাদের নিজেদের দিনে বিশ্বের সেরা দলকেও হারাতে পারি। বিশ্বকাপের এখনো অনেক দেরি আছে। এই ফরম্যাটে আমরা উন্নতি করছি। আশা করি ওয়ানডের মতো এই ফরম্যাটেও আমরা বড় দল হয়ে উঠতে পারবো।’’

২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপ।