• রবিবার, আগস্ট ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:০২ রাত

নিহত সেনাদের স্মরণে সামরিক টুপিতে খেলার মাঠে ভারতীয় ক্রিকেট দল

  • প্রকাশিত ০৫:৩৬ সন্ধ্যা মার্চ ৯, ২০১৯
ভারতীয় ক্রিকেট দল
পুলওইয়ামায় নিহত সেনাদের স্মরণে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩য় ওয়ানডেতে সামরিক টুপি পরে খেলতে নামে ভারতীয় ক্রিকেট দল। ছবি: এএফপি।

এ ঘটনায় ভারতের বিরুদ্ধে আইসিসির পদক্ষেপ দাবি করেছে পাকিস্তান

কাশ্মিরের পুলওয়ামায় নিহত ভারতীয় সেনাদের প্রতি সম্মান জানাতে শুক্রবার রাঁচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের ৩য় ওয়ানডেতে ভারতীয় সেনাবাহিনীর সামরিক টুপি পরে মাঠে নেমেছিল ভারতীয় ক্রিকেট দল।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের একটি খবরে বলা হয়, প্রথমে সামরিক টুপি পরে অনুশীলনে নামে টিম ইন্ডিয়া। পরবর্তীতে ম্যাচের সময়ও এই টুপি ব্যবহার করেন ভারতের জাতীয় দলের ক্রিকেটাররা। এছাড়াও দলের প্রত্যেক ক্রিকেটার এই ৩য় ওয়ানডের ম্যাচ ফি ভারতীয় সেনাদের পরিবারের দেখাশোনা এবং তাদের সন্তানদের পড়াশোনার জন্য গঠিত জাতীয় প্রতিরক্ষা তহবিলে।


জাতীয় ক্রিকেটারদের এমন কর্মকাণ্ডে পুরো ভারতজুড়ে কোহলিদের প্রশংসা চলছে। তবে, ভারতীয় ক্রিকেট দলের এই কাজের তীব্র সমালোচনা করেছে পাকিস্তান।

সেনাদের টুপি পরে মাঠে নেমে ভারতীয় ক্রিকেটদল খেলাটির 'রাজনীতিকরণ' করেছে বলে খেলা চলাকালীন সময়ে এক টুইটে অভিযোগ করেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।


টুইটে ফাওয়াদ চৌধুরী বলেন, "এটা ক্রিকেট নয়। ভদ্রলোকের খেলাকে 'রাজনীতিকরণের' জন্য আশা করি আইসিসি পদক্ষেপ নেবে। ভারতীয় ক্রিকেট দল (সেনাদের টুপি পরা) না থামলে পাকিস্তান ক্রিকেট দলেরও উচিত হবে কালো ব্যাজ পরে মাঠে নামা, কাশ্মীরে ভারতের নৃশংসতা বিশ্বকে মনে করিয়ে দেওয়া। পিসিবিকে এ ব্যাপারে আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর অনুরোধ করছি"।

এদিকে টুইটারে ভারতীয় ক্রিকেট দলের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যমকর্মীরা। দেশটির প্রখ্যাত সাংবাদিক এ প্রসঙ্গে টুইটারে লিখেছেন, "এটি ভারতীয় ক্রিকেটের সামরিকীকরণ। খেলাধুলা উত্তপ্ত পরিস্থিতি ঠান্ডা করতে পারে, তবে এভাবে নয়। ক্রিকেটারদের রাজনীতিতে টেনো না—আইসিসির এটি খেয়াল করা উচিত"।