• রবিবার, মে ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:১৩ দুপুর

শচীনের ব্যাট দিয়েই দ্রুততম সেঞ্চুরি করেন আফ্রিদি!

  • প্রকাশিত ০২:৫৯ দুপুর মে ৫, ২০১৯
শহীদ আফ্রিদি
এএফপি

সেই ম্যাচেই ৩৬ বলে ১১ ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরির অনন্য রেকর্ড গড়েন তিনি

মনে পড়ে ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদির সেই বিখ্যাত ইনিংসের কথা? ৩৬ বলে সেঞ্চুরী করে তাক লাগিয়ে দিয়েছিলেন ১৬ বছর বয়সী কিশোর সাহেবজাদা মোহাম্মদ শহীদ খান আফ্রিদি। নব্বইয়ের দশকের ক্রিকেটপ্রেমীদের এ দৃশ্য সহজে ভুলবার নয়। তবে সেদিনের সেই সেঞ্চুরীর পেছনে ভূমিকা আছে ক্রিকেট বিশ্বের কিংবদন্তি তারকা শচীন টেন্ডুলকারের। 

এমন তথ্য জানিয়েছেন স্বয়ং আফ্রিদি তার আত্মজীবনী ‘গেম চেঞ্জারে’। আফ্রিদি তার আত্মজীবনীতে জানান, টেন্ডুলকার তার ব্যাট দিয়েছিলেন পাকিস্তানের আরেক তারকা ক্রিকেটার ওয়াকার ইউনুসকে। ওই ব্যাটের মতই অপর একটি ব্যাট বানিয়ে দেয়ার জন্য। ব্যাটটি শিয়ালকোটে বানাতে দেওয়ার আগেই ওই ব্যাট দিয়েই আফ্রিদিকে নামিয়ে দিয়েছিলেন ওয়াকার ইউনুস।

জীবনের দ্বিতীয় আন্তর্জাতিক সেই ম্যাচটিতে ১১টি ছক্কা হাঁকিয়েছিলেন আফ্রিদি, যেই রেকর্ড ভাঙতে প্রায় ১৮ বছর সময় লেগেছিলো। রেকর্ডটি ভেঙেছিলেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন। ব্যাট পরিবর্তন করে খেলার অভ্যাস ক্রিকেটে পুরোনো কিছু না হলেও সেইদিন ওয়াকার ইউনুস যদি ব্যাটটি না দিতেন তবে ৪০ বলে ১০২ রানের সেই দুর্দান্ত ইনিংসটি খেলে সারাবিশ্বের ক্রিকেটপ্রেমীদের মনে দাগ কাটার সেই সুযোগটাই হয়তো পেতেন না ভক্তদের প্রিয় ‘বুমবুম’ আফ্রিদি।