• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫১ রাত

রোজা রেখেই ম্যাচ জেতালেন মুশফিক-মাহমুদুল্লাহ-মিরাজ

  • প্রকাশিত ০২:২৮ দুপুর জুন ৩, ২০১৯
বাংলদেশ ক্রিকেট দল
দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর ২১ রানে টাইগারদের উল্লাস। ছবি: এএফপি

দারুণ খেলেছেন তিন জনই

চলছে পবিত্র রমযান মাস। এরই মধ্যে শুরু হয়েছে ক্রিকেট বিশ্বকাপ-২০১৯। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে প্রোটিয়াদের বিরুদ্ধে ব্যাটে-বলে অসাধারণ নৈপূণ্যে ২১ রানের জয় পেয়েছে বাংলাদেশ। এটা হয়তো এতক্ষণে সকলেরই জানা হয়ে গেছে। তবে যেটা সকলের জানা নেই সেটা হলো- গুরুত্বপূর্ণ এই ম্যাচে রোজা রেখেই খেলেছেন তিন টাইগার।

গতকাল ম্যাচ শেষে সাংবাদিকদের এমনটাই জানালেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। তিনি জানান, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রোজা রেখেই মাঠে নেমেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম এবং মেহেদী হাসান মিরাজ।

তবে এতে কোনো সমস্যা হয়নি। অসাধারণ খেলেছেন ৩ জনই। মুশফিক দলের পক্ষে সর্বোচ্চ ৭৮ রান করেন। তিনি এবং সাকিব মিলে ১৪২ রানের জুটি গড়ে বাংলাদেশের জয়ের মূল ভিতটি গড়ে দেন। 

মাহমুদউল্লাহ রিয়াদও শেষ মুহূর্তে অসাধারণ ব্যাট করে অতিমূল্যবান ৪৬ রান সংগ্রহ করেন মাত্র ৩৩ বলে। তার দ্রুতগতির ব্যাটিংয়েই ৩৩০ রানের পুঁজি পায় বাংলাদেশ।

অন্যদিকে টাইট বোলিং করেছেন মিরাজ। ফিল্ডিংয়েও বরাবরের মতো দুর্দান্ত ছিলেন তিনি। ভয়ংকর হয় ওঠা প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসিকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। দারুণ এক ক্যাচের মাধ্যমে প্যাভিলিয়নে ফেরত পাঠান মিলারকে। মূলত এই দুটি উইকেটই ম্যাচে বাংলাদেশকে ফিরিয়ে আনে।

সংবাদ সম্মেলনে দারুণ নৈপূণ্যের জন্য এই ৩ জনকে ধন্যবাদও জানান ক্যাপ্টেন ম্যাশ।

উল্লেখ্য, টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করতে নেমে সাকিব এবং মুশফিকের জোড়া হাফসেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। জবাবে খেলতে নেমে ৫০ অভার শেষে ৯ উইকেট হারিয়ে ৩০৯ রান সংগ্রহ করতে সক্ষম হয় প্রোটিয়ারা। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে জয় পায় ২১ রানে।