• রবিবার, জুলাই ১২, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৩:১৫ বিকেল

বাংলাদেশের ৬ষ্ঠ উইকেটের পতন

  • প্রকাশিত ০৩:১৪ বিকেল জুন ৮, ২০১৯
বাংলাদেশ বনাম ইংল্যান্ড
অর্ধশতকের পথে শট খেলছেন সাকিব আল হাসান। মোঃ মানিক/ঢাকা ট্রিবিউন

বাংলাদেশের লক্ষ্য ৩৮৭ রান

ফিরলেন মোসাদ্দেক

ব্যক্তিগত ২৬ রানে বেন স্টোকসের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন মোসাদ্দেক। ৪৪ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২৫৭/৬। 

অসাধারণ সেঞ্চুরির পর ফিরলেন সাকিব

দাপুটে এক সেঞ্চুরি হাকিয়ে সাজঘরে ফিরলেন সাকিব। ব্যক্তিগত ১২০ রানে স্টোকসের বলে সাজঘরে ফেরেন তিনি। ১২ চার এবং ১ ছয়ের এই ইনিংসে সাকিব খেলেছেন মাত্র ১১৯ বল। ৫ উইকেট হারিয়ে ৪০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২২৪ রান। উইকেটে আছেন মাহমুদুল্লাহ এবং মোসাদ্দেক হোসেন।

ইংল্যান্ডের হয়ে ১টি করে উইকেট ভাগাভাগি করে নিয়েছেন উড, প্লানকেট, আদিল রশিদ, স্টোকস এবং আর্চার।  

সাকিবের একক লড়াই

বিশাল রানের চাপে অন্যপ্রান্তে নিয়মিত বিরতিতে উইকেটের পতন হলেও অসাধারণ ব্যাটিং করে ৯৫ বলে সেঞ্চুরি তুলে নেন সাকিব। ৩৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৮৬ রান। ক্রিজে আছেন সাকিব (১০৪*) এবং মাহমুদুল্লাহ (৬*)।

জেতার জন্য ১৫ ওভারে বাংলাদেশের প্রয়োজন ২০১ রান। প্রসঙ্গতঃ নেট রানরেটে এগিয়ে থাকতে হলে বাংলাদেশকে যতটা সম্ভব লক্ষ্যের কাছাকাছি পৌঁছাতে হবে।

আবারও ছন্দপতন 

সাকিবের সাথে ১০৬ রানের অতি গুরুত্বপূর্ণ জুটি গড়ে প্লানকেটের বলে রুটের এক অসাধারণ ক্যাচে সাজঘরে ফিরেছেন মুশফিকুর রহিম। ৫০ বলে ৪৪ রান করে আউট হন তিনি। এরপর ক্রিজে এসে কোনো রান না করেই আদিল রশিদের বলে বেয়ারস্টোর গ্লাভসবন্দী হন মিঠুন। ৩০ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৭০/৪। ৯৫ রানে অপরাজিত আছেন সাকিব। ক্রিজে তার সঙ্গী মাহমুদুল্লাহ রিয়াদ। 

টাইগারদের লড়াইয়ে ফেরার চেষ্টা

সাকিব এবং মুশফিকের দৃঢ়তায় ধীরে ধীরে লড়াইয়ে ফেরার চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ। দু'জনে মিলে ৩য় উইকেট পার্টনারশিপে ৮৬ রান যোগ করেছেন। ২৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১৪৯ রান ২ উইকেটের বিনিময়ে। মুশফিক ৩৪ এবং সাকিব ৮৪ রানে অপরাজিত আছেন। জেতার জন্য ২৪ ওভারে আরও ২৩৮ রান দরকার টাইগারদের। 

বিশ্বকাপে সাকিবের তৃতীয় অর্ধশতক

বিশ্বকাপে টানা তৃতীয় অর্ধশতক করলেন সাকিব আল হাসান। ৫৩ বলে অর্ধশতক পূরণ করেন তিনি। ২০ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১০৫ রান। সাকিব ৫৮ বলে ৫৭ রান করে অপরাজিত আছেন। মুশফিকের সংগ্রহ ১৯*।        

তামিমের বিদায়

ইনিংসের ১২ তম ওভারের শেষ বলে মার্ক উডের বলে মরগানকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন টাইগার ওপেনার তামিম। ২৯ বলে ১৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন তামিম। ১৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৮৩ রান ২ উইকেটের বিনিময়ে। ক্রিজে আছেন সাকিব (৪৪*) এবং মুশফিকুর রহিম (১০*)। ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নিয়েছেন জফরা আর্চার এবং মার্ক উড।

শুরুর ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টায় টাইগাররা

শুরুর ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা চালাচ্ছেন তামিম ইকবাল এবং সাকিব আল হাসান। সৌম্যের উইকেটের পতনের পর ধীর লয়ে ব্যাটিং করছেন বাংলাদেশের অন্যতম দুই অভিজ্ঞ ব্যাটসমান। ১০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৪৮রান। তামিম ১৫ এবং সাকিব ২৬ রানে অপরাজিত আছেন। ইংল্যান্ডের পক্ষে ১ উইকেট নিয়েছেন আর্চার।

শুরতেই ধাক্কা খেলো টাইগাররা  

৩৮৭ রানের বিশাল লক্ষ্যে খেলতে শুরুতেই হোঁচট খেয়েছে বাংলাদেশ। ইনিংসের ৪র্থ ওভারে আর্চারের বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন টাইগার ওপেনার সৌম্য সরকার। ৮ বল খেলে ২ রান করে আউট হন সৌম্য। ৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৮/১। ১৩ বলে ৯ রান করে ব্যাট করছেন তামিম। সাকিব অপরাজিত আছেন ৭ রানে।

জয়ের জন্য টাইগারদের প্রয়োজন ৩৮৭ রান

বাংলাদেশকে ৩৮৭ রানের টার্গেট দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৮৬ রান তোলে ইংল্যান্ড। স্বাগতিকদের পক্ষে সর্বোচ্চ ১৫৩ (১২১) রান করেন জেসন রয়। এছাড়াও বেয়ারস্টো ৫১ এবং বাটলার ৬৪ রান সংগ্রহ করেন। বাংলাদেশের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন মাশরাফি ও মুস্তাফিজ। মিরাজ ও সাইফুদ্দিন নিয়েছেন ২ টি করে উইকেট।

মুস্তাফিজের শিকার স্টোকস

ব্যক্তিগত ৬ রানে মুস্তাফিজের বলে মাশরাফির তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন তিনি।  ৪৮ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৩৫৫/৫।

বাটলার ও মরগানের বিদায়

সাইফের বলে সাজঘরে ফিরলেন বাটলার। ইনিংসের ৪৬ তম ওভারের ২য় বলে উঁচু করে শট খেলতে গিয়ে সৌম্য সরকারের তালুবন্দী হন তিনি। আউট হওয়ার আগে মাত্র ৪৪ বলে ৬৪ রানের এক ঝড়ো ইনিংস খেলেন তিনি। পরের ওভারেই একইভাবে খেলতে গিয়ে মিরাজের শিকার হন মরগান। এবারও ফিল্ডার সৌম্য। দারুণ এক ক্যাচে মরগানকে ফেরান তিনি।  ৪৭ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৩৪১/৫। বাংলাদেশের পক্ষে একটি উইকেট নিয়েছেন মাশরাফি, মিরাজ এবং সাইফুদ্দিন নিয়েছেন ২ টি করে উইকেট।

বাটলারের অর্ধশতক

জেসন রয়ের অনবদ্য শতকের পর জস বাটলারের ঝড়ো হাফ সেঞ্চুরিতে টাইগারদের বিপক্ষে রানের পাহাড় গড়ছে ইংল্যান্ড। মাত্র ৩৩ বলে ২ চার এবং ৩ ছয়ে মাত্র ৩৩ বলে অর্ধশতক পূরণ করেন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৫ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ৩২২ রান ৩ উইকেটের বিনিময়ে। ইংলিশ অধিনায়ক মরগান ২৯ বলে ৩১ রানে এবং বাটলার ৪২ বলে ৫৮ রানে অপরাজিত আছেন। 

ব্যাকফুটে টাইগাররা

জেসন রয়ের বিধ্বংসী ১৫৩ রানের সুবাদে বড় সংগ্রহের দিকে এগোচ্ছে ইংল্যান্ড। ৪০ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ ২৭৫ রান ৩ উইকেটের বিনিময়ে। ক্রিজে আছেন মরগান (১৩*) এবং বাটলার (৩০*)। বাংলাদেশের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন মাশরাফি, মিরাজ এবং সাইফুদ্দিন। 

বিপদজনক রয়কে ফেরালেন মিরাজ

সেঞ্চুরির পর বিধ্বংসী হয়ে ওঠা রয়কে সাজঘরে পাঠিয়েছেন মেহেদি হাসান মিরাজ। আউট হওয়ার আগে মিরাজের ওভারের প্রথম ৩ বলে ৩ টি ছক্কা হাকান রয়। ৪র্থ বলেও একই ধরণের শট খেলতে গিয়ে মাশরাফির তালুবন্দী হন জেসন রয়। ১৪ চার এবং ৫ ছক্কায় মাত্র ১২১ বলে ১৫৩ রান করে আউট হন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৬ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২৪১ রান।  বাটলার ৯ এবিং ইংলিশ অধিনায়ক মরগান ২ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন মাশরাফি, সাইফুদ্দিন এবং মিরাজ।

ইংল্যান্ডের ২য় উইকেটের পতন

ইনিংসের ৩২ তম ওভারে সাইফুদ্দিনের ধীর গতির বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন জো রুট। ২৯ বলে ২১ রান করে আউট হন রুট।  ৩৪ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২১৭ রান। ১১৬ বলে ১৩৪ রানে অপরাজিত আছেন জেসন রয়। অপরপ্রান্তে জস বাটলারের সংগ্রহ ৮ বলে ৫ রান।

জেসন রয়ের সেঞ্চুরিতে ম্যাচের নিয়ন্ত্রণ ইংল্যান্ডের হাতে

জেসন রয়ের অনবদ্য সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে খেলায় চালকের আসনে রয়েছে ইংল্যান্ড। মাত্র ৯২ বলে ১২ চার এবং ১ ছয়ে শতকে পৌঁছে যান রয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ২৮ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ১৭৪ রান তুলেছে ইংল্যান্ড। রয় ১০১ এবং রুট ১৮ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের পক্ষে একমাত্র উইকেটটি নিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি। 

সেঞ্চুরির পথে জেসন রয়

জেসন রয়ের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে ইংল্যান্ড। ২৬ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ ১৬০ রান ১ উইকেটের বিনিময়ে।  রয় অপরাজিত আছেন ৯৫ রানে। তাকে সঙ্গ দিচ্ছেন জো রুট ১১ রানে।

অর্ধশতকের পর বেয়ারস্টো'র বিদায় 

জেসন রয়ের পর অর্ধশতক পূরণ করে সাজঘরে ফিরেছেন ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টো। ৫০ বলে ৫১ রান করে ক্যাপ্টেন ম্যাশের বলে মিরাজের দারুণ এক ক্যাচের শিকার হন তিনি। ২০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ১৩০ রান। ক্রিজে আছেন জেসন রয় ৭৫* এবং জো রুট ১*।

জেসন রয়ের অর্ধশতক

উইকেটে থিতু হওয়ার পর দ্রুত গতিতে রান তোলা শুরু করেছেন জেসন রয় এবং জনি বেয়ারস্টো। এই দুই ওপেনারের আগ্রাসী ব্যাটিংয়ে ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে শুরু করেছে স্বাগতিকরা। ১৫ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ১০১ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। ইতোমধ্যে অর্ধশতক তুলে নিয়েছেন রয়। মাত্র ৩৮ বলে ফিফটি তুলে নেন তিনি। রয় ৫১ বলে ৫৯ এবং বেয়ারস্টো ৩৯ বলে ৩৯ রান সংগ্রহ করে অপরাজিত আছেন।

দারুণ শুরু ইংল্যান্ডের

ধীর লয়ে শুরু করলেও উইকেটে সেট হওয়ার সাথে সাথে খোলস ছেড়ে বেরিয়ে এসেছেন ইংল্যান্ডের দুইওপেনার। হাত খুলে খেলা শুরু করেছেন দু'জনই। শেষ খবর পাওয়া পর্যন্ত ১০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ বিনা উইকেটে ৬৬ রান। ক্রিজে আছেন জেসন রয় (৩৮*) এবং বেয়ারস্টো (২৭*)। 

ইংল্যান্ডের সতর্ক সূচনা

টসে হেরে ব্যাট করতে নেমে ধীর লয়ে শুরু করেছেন ইংল্যান্ডের দুই ওপেনার জেসন রয় এবং জনি বেয়ারস্টো। ৫ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ বিনা উইকেটে ১৫ রান। রয় ১২ এবং বেয়ারস্টো ৩ রানে অপরাজিত আছেন। 

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে কার্ডিফে ইংল্যান্ডের বিরুদ্ধে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। শনিবার সোফিয়া গার্ডেনসে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শুরু হয়েছে ম্যাচটি।

বাংলাদেশের বিপক্ষে দলে একটি পরিবর্তন এনেছে ইংল্যান্ড। স্পিনার মইন আলির স্থলে দলে সুযোগ পেয়েছেন পেসার লিয়াম প্লানকেট। অন্যদিকে অপরিবর্তিত একাদশ নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে টাইগাররা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ: ওয়েন মরগান, লিয়াম প্লানকেট, জনি বেয়ারস্টো, জস বাটলার, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, জফরা আর্চার, ক্রিস ওকস, মার্ক উড।


58
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail