• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০৩ বিকেল

হঠাৎ করেই সেমিফাইনালের পথে কঠিন সমীকরণে ইংল্যান্ড

  • প্রকাশিত ০৫:০৬ সন্ধ্যা জুন ২৫, ২০১৯
ইংল্যান্ড ক্রিকেট
সেমিফাইনালের পথে কঠিন সমীকরণ ইংল্যান্ডের সামনে রয়টার্স

এই মুহূর্তে আট পয়েন্ট নিয়ে তালিকায় ইংলিশদের অবস্থান চারে। আর সাত পয়েন্ট নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বাংলাদেশ।

এবারের আইসিসি ক্রিকেট বিশ্বকাপের হট ফেভারিট স্বাগতিক ইংল্যান্ড। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব দিকেই আগাগোড়া দুর্দান্ত সব খেলোয়াড় দলটির। ফর্ম বিবেচনায়ও অনেক দলের চেয়ে এগিয়ে ইংলিশরা। বাড়তি সুবিধা হিসেবে হোম কন্ডিশন তো আছেই। তবে এতসব সমীকরণ সত্বেও সেমিতে ওঠার জন্য কঠিন পরীক্ষা দিতে হবে স্বাগতিকদের।

মঙ্গলবার (২৫ জুন) লর্ডসে আরেক টপ ফেভারিট অস্ট্রেলিয়ার মোকাবিলা করতে হচ্ছে ইংল্যান্ডকে। পয়েন্ট তালিকায় অজিদের অবস্থান এখন দুইয়ে। এই ম্যাচের পরেও ইংল্যান্ডকে মোকাবিলা করতে হবে আরও দুই শক্তিশালী প্রতিপক্ষ ভারত ও নিউজিল্যান্ডের। সেমির লড়াইয়ে টিকে থাকতে হলে এই তিনটি ম্যাচের দুটিতে অবশ্যই জিততে হবে স্বাগতিকদের। এই মুহূর্তে আট পয়েন্ট নিয়ে তালিকায় ইংলিশদের অবস্থান চারে। আর সাত পয়েন্ট নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বাংলাদেশ।

তবে সেমিফাইনালে উঠতে বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডের দিকে। এখানেই জমে উঠতে পারে মজার সমীকরণ। ইতিহাস বলছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ভারতের বিপক্ষে ইংলিশদের বিশ্বকাপ অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। এর আগে ১৯৮৩ সাল থেকে বিশ্বকাপে পাঁচবার কিউইদের মোকাবিলা করে প্রতিবারই হেরেছে ইংলিশরা। ১৯৯২ সালের বিশ্বকাপ টুর্নামেন্ট থেকে ভারতের বিপক্ষে বিশ্বকাপে তিনটি ম্যাচ খেলে দুটি হার এবং একবার ড্র করতে পেরেছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষেও ১৯৯২ সাল থেকে বিশ্বকাপে তিনবার মুখোমুখি হয়ে একবারও জিততে পারেনি ইংল্যান্ড।

ইতিহাসের পুনরাবৃত্তির মাধ্যমে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে ইংলিশরা আবারো হারলে বাংলাদেশের জন্য সেমিফাইনালের দরজা খুলে যেতে পারে সহজেই।