• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৩২ সকাল

আইসিসির বিশ্বকাপ একাদশে জায়গা করে নিলেন সাকিব

  • প্রকাশিত ০৭:৪৬ রাত জুলাই ১৫, ২০১৯
সাকিব আল হাসান
সাকিব আল হাসান। ছবি: এএফপি।

সাকিবই একমাত্র খেলোয়াড় যিনি সেমিফাইনাল না খেলেও আইসিসি একাদশে জায়গা পেয়েছেন

সদ্য সমাপ্ত দ্বাদশ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ব্যাট-বলে দুর্দান্ত পারফরমেন্স করা সাকিব আল হাসান জায়গা করে নিয়েছেন আইসিসি ঘোষিত বিশ্বকাপ একাদশে।

আইসিসির এ তালিকায় সর্বোচ্চ চারজন খেলোয়াড় রয়েছেন শিরোপাজয়ী ইংল্যান্ড দল থেকে। অধিনায়কত্ব দেওয়া হয়েছে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে।

প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে ৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড় এবং ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রান আসে সাকিবের ব্যাট থেকে। বল হাতে এই অলরাউন্ডার নিয়েছেন ১১টি উইকেট। যা বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স। এর আগে কোনো বিশ্বকাপ আসরে ১০ উইকেটের পাশাপাশি ৪০০ রান নিতে পারেননি কোনো খেলোয়াড়। 

উল্লেখ্য, সাকিবই একমাত্র খেলোয়াড় যিনি সেমিফাইনাল না খেলেও আইসিসি একাদশে জায়গা পেয়েছেন।

এবারের আইসিসি একাদশে জায়গা পেয়েছেন- এক টুর্নামেন্টে ৫ সেঞ্চুরি করা ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা। ৬৪৮ রান করে তিনিই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। উদ্বোধনী জুটিতে তার পাশে রাখা হয়েছে ইংল্যান্ডের মারকুটে ওপেনার জেসন রয়কে। ৬৩.২৮ গড়ে তার সংগ্রহ ৪৪৩ রান।

রয়েছেন টুর্নামেন্ট সেরা হওয়া কেন উইলিয়ামসন। ৮২.৫৭ গড়ে তার সংগ্রহ ৫৭৮ রান। সেরা একাদশে রয়েছেন আরও এক কিউই খেলোয়াড় লকি ফার্গুসন। ১৯.৪৭ গড়ে নিয়েছেন ২১ উইকেট এই ফাস্ট বোলার।

এছাড়াও রয়েছেন ইংল্যান্ডের জো রুট, বেন স্টোকস, জফরা আর্চার; অস্ট্রেলিয়া থেকে রয়েছেন- অ্যালেক্স কেয়ারি ও মিচেল স্টার্ক; এছাড়া ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহকেও রাখা হয়েছে দলে।

বিশ্বকাপ একাদশ: জেসন রয়, রোহিত শর্মা, কেন উইলিয়ামসন (অধিনায়ক), জো রুট, সাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স কেয়ারি (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, জফরা আর্চার, লকি ফার্গুসন, জাসপ্রিত বুমরাহ।