• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

এমসিসি ক্রিকেট কমিটি থেকে সাকিবের পদত্যাগ

  • প্রকাশিত ১২:১৩ দুপুর অক্টোবর ৩০, ২০১৯
সাকিব আল হাসান
মঙ্গলবার রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান। ঢাকা ট্রিবিউন

‘আমাদের কমিটি থেকে সাকিবকে হারানো সত্যি দুঃখজনক, গত কয়েক বছর ধরে সাকিব কমিটিতে অনন্য অবদান রেখেছেন’

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকে পাওয়া নিষেধাজ্ঞার পর মেলবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিশ্ব ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করেছেন সাকিব আল হাসান।

কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, “আমাদের কমিটি থেকে সাকিবকে হারানো সত্যি দুঃখজনক। সাকিব গত কয়েক বছর ধরে কমিটিতে অনন্য অবদান রেখেছেন। ক্রিকেটের অভিভাবক হিসেবে আমরা তার পদত্যাগকে সমর্থন করি এবং এটা সঠিক সিদ্ধান্ত বলে মনে করছি।”

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০১৭ সালে এমসিসি’র কমিটিতে যোগ দেন সাকিব। এমসিসি’তে যোগ দেওয়ার পর বিশ্বসেরা এ অলরাউন্ডার সিডনি ও ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত দুটি সভায় অংশ নেন। আগামী বছর মার্চে তার শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় একটি সভায় অংশ নেওয়ার কথা ছিল।

প্রসঙ্গত, সাবেক ও বর্তমান আন্তর্জাতিক ক্রিকেটারদের দ্বারা পরিচালিত এই সংস্থাটি ক্রিকেটের প্রচলিত নিয়ম-নীতির রক্ষাকারী হিসেবে ক্রিকেটের বিভিন্ন ইস্যু সমাধানে ভূমিকা রাখে।

আইসিসি’র দুর্নীতিবিরোধী ইউনিট আকসু রায় অনুযায়ী আগামী ১২ মাস সাকিবকে সবধরনের ক্রিকেট সংশ্লিষ্ট কার্যক্রম থেকে বিরত থাকার নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এরমধ্যে, দুর্নীতিবিরোধী ইউনিট আকসুর শিক্ষামূলক কার্যক্রমের সাথে তাকে কাজ করে যেতে হবে। এ ১২ মাসের মধ্যে সাকিব যদি আকসুকে সন্তুষ্ট করতে পারেন, তবে ২০২০ সালের ২৯ অক্টোবর থেকে তিনি খেলায় ফিরতে পারবেন।