• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৯ সকাল

ভারতে দূষিত বাতাসের কবলে বাংলাদেশের ক্রিকেটাররা

  • প্রকাশিত ০৮:৫৬ রাত অক্টোবর ৩১, ২০১৯
লিটন দাস মাস্ক
বৃহস্পতিবার ভারতের অরুন জেটলি স্টেডিয়ামে মাস্ক পরে অনুশীলন করেন টাইগার ব্যাটসম্যান লিটন দাস ইউএনবি

দূষিত বাতাসের কারণে টাইগারদের টপ-অর্ডার ব্যাটসম্যান লিটন দাসকে মাস্ক পরে অনুশীলন করতে দেখা গেছে

ভারতের নয়াদিল্লি শহরের বাতাসে দূষণের মাত্র পৌঁছেছে চরমে। বাতাসের মান সূচকে (একিউআই) বেশ কিছুদিন ধরেই শীর্ষে রয়েছে ভারতের রাজধানী। আর সেখানে খেলতে গিয়ে দূষিত বাতাসের কবলে পড়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। তিন ম্যাচের টি২০ এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বর্তমানে ভারতে রয়েছে বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়রা।

দূষিত বাতাসের কারণে টাইগারদের টপ-অর্ডার ব্যাটসম্যান লিটন দাসকে মাস্ক পরে অনুশীলন করতে দেখা গেছে। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) অরুন জেটলি স্টেডিয়ামে অনুশীলন করে টাইগাররা।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, দিল্লির বাতাসের মানের মারাত্মক অবনতি হয়েছে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের নবনিযুক্ত সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন, পরিকল্পনা অনুযায়ী ম্যাচ অনুষ্ঠিত হবে।

এর আগে ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর গণমাধ্যমকে বলেন, ‘‘বাতাসের মানের উন্নতি না হওয়া পর্যন্ত দিল্লিতে কোনো খেলার আয়োজন করা উচিত হবে না। ভারতের জনগণের চেয়ে খেলা বড় নয়।’’


আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি


তবে, ভারতের টপ-অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা বলছেন, “আমরা যখন এখানে শ্রীলংকার বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেছিলাম তখন কোনো সমস্যা হয়নি। আমি জানি না পরিবেশবিদরা ঠিক কি নিয়ে উদ্বিগ্ন। তবে আমার এখানে কোনো সমস্যা মনে হয়নি”

বুধবার ভারতে পৌঁছেছে বাংলাদেশ দল। বৃহস্পতিবার ছিল টাইগারদের প্রথম অনুশীলন।

আগামী ৩ নভেম্বর প্রথম টি২০ ম্যাচ অনুষ্ঠিত হবে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে। ৭ এবং ১০ নভেম্বর বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে রাজকোট এবং নাগপুরে। ম্যাচ তিনটি বাংলাদেশ সময় সাড়ে ৬টায় শুরু হবে।

টি২০ সিরিজ শেষে দুদল দুটি টেস্ট সিরিজে মুখোমুখি হবে। আগামী ১৪ নভেম্বর প্রথম এবং ২২ নভেম্বর দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ টি২০ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মো. মিথুন, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি, আবু হায়দার রনি, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান এবং শফিউল ইসলাম।