• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৪১ দুপুর

বঙ্গবন্ধু বিপিএল: দেখে নিন কে কোন দলে

  • প্রকাশিত ১২:৩৯ দুপুর নভেম্বর ১৮, ২০১৯
বিপিএল
বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের জন্য রবিবার রাতে ঢাকার একটি হোটেলে প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গঠন করা হয়। মো. মানিক/ঢাকা ট্রিবিউন

বিগত আসরগুলোর মতো এবারের বিশেষ বিপিএল-এ থাকছে না কোনো ফ্র্যাঞ্চাইজি

ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) জন্য  রবিবার (১৭ নভেম্বর) রাতে ঢাকার একটি হোটেলে প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গঠন করা হয়েছে।

বিগত আসরগুলোর মতো এবারের বিশেষ বিপিএল-এ থাকছে না কোনো ফ্র্যাঞ্চাইজি। স্পন্সরদের সহযোগিতায় এইবারের আসরে অংশগ্রহণকারী ৭টি দল পরিচালনা করবে বিসিবি। এই জন্য প্রতিটি দলের জন্য একজন করে পরিচালক নিযুক্ত করেছে বিসিবি। তবে, ৭টি দলের মধ্যে ৫টি দল স্পন্সর পেয়েছে। বাকি দু'টি দল বিসিবি নিজের খরচে পরিচালনা করবে।

বঙ্গবন্ধু বিপিএল-এ অংশগ্রহণকারী ৭টি দল হলো, যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

বিসিবি পরিচালক জালাল উদ্দিন ইউনুস চট্টগ্রামের দায়িত্বে রয়েছেন, রাজশাহীতে হোসেন সিরাজ, খুলনার দায়িত্বে থাকবেন খালেদ মাহমুদ, কুমিল্লার দায়িত্বে রয়েছেন নাইমুর রহমান, রংপুরের দায়িত্বে নিয়োজিত থাকবেন আকরাম খান, সিলেটে তানজিল চৌধুরী ও ঢাকার দায়িত্বে থাকবেন গোলাম মোর্তুজা।

যমুনা ব্যাংক ঢাকার, প্রিমিয়ার ব্যাংক খুলনার, আখতার ফার্নিচারস চট্টগ্রামের, জিভানি ফুটওয়্যার্স সিলেটের ও আইপিসি রাজশাহীর স্পন্সর হিসেবে থাকছে এবারের আসরে। রংপুর ও কুমিল্লার দল দু'টিকে বিসিবি সরাসরি পরিচালনা করবে।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক এবারের বিপিএল-এর দলগুলো।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, এনামুল হক জুনিয়র, মুক্তার আলি, পিনাক ঘোষ, নাসুম আহমেদ, জুনায়েদ সিদ্দিক, ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), কেসরিক উইলিয়ামস (ওয়েস্ট ইন্ডিজ), আভিশকা ফার্নান্দো (শ্রীলংকা), রায়াদ এমরিট (ওয়েস্ট ইন্ডিজ), রায়ান বার্ল (জিম্বাবুয়ে) ও ইমাদ ওয়াসিম (পাকিস্তান)।

কুমিল্লা ওয়ারিয়র্স

সৌম্য সরকার, আল আমিন হোসেন, ইয়াসির আলি চৌধুরি, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, মাহিদুল ইসলাম অঙ্কন, সুমন খান, ফারদিন হোসেন অনি, কুসল পেরেরা (শ্রীলংকা), মুজিব-উর-রহমান (আফগানিস্তান), ডেভিড মালান (ইংল্যান্ড) ও দাসনি শানাকা (শ্রীলংকা)।

ঢাকা প্লাটুন

তামিম ইকবাল, এনামুল হক, হাসান মাহমুদ, মেহেদি হাসান, আরিফুল হক, মুমিনুল হক, শুভাগত হোম, মাশরাফি বিন মুর্তজা, রকিবুল হাসান, জাকের আলি অনিক, থিসারা পেরেরা (শ্রীলংকা), লরি ইভান্স (ইংল্যান্ড), ওয়াহাব রিয়াজ (পাকিস্তান), আসিফ আলি (পাকিস্তান), লুইস রিস (ইংল্যান্ড) ও শহিদ আফ্রিদি (পাকিস্তান)।

খুলনা টাইগার্স

মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব, শামসুর রহমান, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ, শহিদুল ইসলাম, আলিস আল ইসলাম, তানভির ইসলাম, রাইলি রুশো (দক্ষিণ আফ্রিকা), রবি ফ্রাইলিঙ্ক (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ আমির (পাকিস্তান), নাজিবউল্লাহ জাদরান (আফগানিস্তান) ও রহমানউল্লাহ গুরবাজ (আফগানিস্তান)।

রাজশাহী রয়্যালস

লিটন দাস, আফিফ হোসেন, আবু জায়েদ চৌধুরি, ফরহাদ রেজা, তাইজুল ইসলাম, অলক কাপালী, কামরুল ইসলাম রাব্বি, ইরফান শুক্কুর, মিনহাজুল আবেদিন আফ্রিদি, নাহিদুল ইসলাম, রবি বোপারা (ইংল্যান্ড), হজরতউল্লাহ জাজাই (আফগানিস্তান), মোহাম্মদ নওয়াজ (পাকিস্তান) ও মোহাম্মদ ইরফান (পাকিস্তান)।

রংপুর রেঞ্জার্স

মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ, আরাফাত সানি, জহুরুল ইসলাম, তাসকিন আহমেদ, জাকির হাসান, ফজলে মাহমুদ রাব্বি, নাদিফ চৌধুরি, সঞ্জিত সাহা, মোহাম্মদ নবি (আফগানিস্তান), সাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), লুইস গ্রেগোরি (ইংল্যান্ড) ও ক্যামেরন দেলপোর্ত (দক্ষিণ আফ্রিকা)।

সিলেট থান্ডার

মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী, রনি তালুকদার, নাঈম হাসান, দেলোয়ার হোসেন, মনির হোসেন, রুবেল মিয়া, শেরফেইন রাদারফোর্ড (ওয়েস্ট ইন্ডিজ), শফিকউল্লাহ, নাভিন-উল-হক (আফগানিস্তান), জনসন চার্লস (ওয়েস্ট ইন্ডিজ) ও জিভান মেন্ডিস (শ্রীলংকা)।