• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

টেস্টে বাংলাদেশকে ভালো করার উপায় বাতলে দিলেন কোহলি

  • প্রকাশিত ০৮:৫৩ রাত নভেম্বর ২৪, ২০১৯
বিরাট কোহলি
কলকাতা টেস্টে সেঞ্চুরির পথে শট খেলছেন বিরাট কোহলি। এএফপি

'বাংলাদেশের খেলোয়াড় ও বোর্ডকে বুঝতে হবে টেস্টের গুরুত্ব কতোটা'

ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনে ঐতিহাসিক গোলাপী বলের দিবারাত্রির টেস্ট ম্যাচটিও ইনিংস ব্যবধানে হেরেছে সফরকারীরা। ভারতীয় পেসারদের দাপটে মাঠে টিকতেই পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের যখন করুণ অবস্থা তখন এই ফরম্যাটে কীভাবে ভালো করা যায় সেই উপায় বাতলে দিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

তিনি বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে খেলার দক্ষতা বাংলাদেশের রয়েছে তবে টেস্ট ক্রিকেটে ভালো করতে হলে তাদের আরও বেশি খেলা প্রয়োজন।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বিরাট কোহলি বলেন, "সাকিব এবং তামিমের মতো দুজন অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়াই বাংলাদেশ এই সিরিজ খেলেছে। মুশফিক এবং মাহমুদউল্লাহ থাকলেও শুধু দুজন ক্রিকেটার আপনাকে টেস্ট জেতাতে পারবে না। বাকি খেলোয়াড়রা তরুণ। তাই যত বেশি খেলবে তারা ততো বেশি অভিজ্ঞ হবে।"

"যদি আপনি দুটি টেস্ট ম্যাচ খেলেন এবং পরবর্তী এক থেকে দেড় বছরে আর কোনো ম্যাচ না খেলেন তাহলে টেস্ট ম্যাচের ভিন্ন পরিস্থিতি আপনি বুঝতে পারবেন না। আন্তর্জাতিক অঙ্গনে খেলার দক্ষতা তাদের রয়েছে কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এসব ম্যাচে কীভাবে ভালো করা যায় সেই পরিস্থিতির সাথে তাদের নিয়মিত মুখোমুখি হতে হবে," যোগ করেন ভারত অধিনায়ক।

কোহলি আরও বলেন, "বাংলাদেশের খেলোয়াড় ও বোর্ডকে বুঝতে হবে টেস্টের গুরুত্ব কতোটা। টেস্টে ভালো করার এটাই একমাত্র উপায়।"