• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৯ দুপুর

এসএ গেমস: আর্চারি'র ৬টি ইভেন্টেই বাংলাদেশ সেরা

  • প্রকাশিত ০৫:৩৪ সন্ধ্যা ডিসেম্বর ৮, ২০১৯
এসএ গেমস
রবিবার (৮ ডিসেম্বর) এসএ গেমসের নেপালের পোখারা স্টেডিয়ামে বাংলাদেশ নারী আর্চারি দলের সদস্যরা ঢাকা ট্রিবিউন

রবিবার পোখারা স্টেডিয়ামে অনুষ্ঠিত আর্চারি'র ৬টি ইভেন্টেই সোনা জিতে ইতিহাস গড়েছেন রোমান সানারা

নেপালের পোখারায় সাউথ এশিয়ান (এসএ) গেমসে'র সবগুলো ইভেন্টে সোনা জিতে ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশ। রবিবার (৮ ডিসেম্বর) পোখারা স্টেডিয়ামে অনুষ্ঠিত আর্চারির ৬টি ইভেন্টেই সেরা হয়েছেন বাংলাদেশের তীরন্দাজরা।

এদিন ছেলেদের রিকার্ভ দলগত ইভেন্টে বাংলাদেশকে প্রথম স্বর্ণপদক এনে দেন রোমান সানা, তামিমুল ইসলাম ও হাকিম আহমেদ। ফাইনালে তারা শ্রীলংকাকে ৫-৩ সেটে পরাজিত করেন।

মেয়েদের রিকার্ভ দলগত ইভেন্টে ইতি খাতুন, মেহনাজ আক্তার ও বিউটি রায় শ্রীলংকাকে ৬-০ সেটে হারিয়ে বাংলাদেশেরর স্বর্ণপদক নিশ্চিত করেন।

রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ভুটানকে হারিয়ে আরেকটি স্বর্ণপদক জেতেন রোমান সানা ও ইতি খাতুন। তারা ৬-২ সেটে সোনাম দেমা ও কিনলে তশিংকে হারান তারা।

ছেলেদের কম্পাউন্ড ইভেন্টে  আশিকুজ্জামান, সোহেল রানা ও অসিম কুমার দাসের দল ২২৬-২১৩ পয়েন্টের ব্যবধানে ভুটানকে পরাজিত করেন। একই ইভেন্টে সুস্মিতা বণিক, শ্যামলি রায় ও সোমা বিশ্বাসকে নিয়ে গড়া দলটি ২২৮-২১৫ পয়েন্টের ব্যবধানে শ্রীলংকাকে পরাজিত করে আর্চারিতে বাংলাদেশের পঞ্চম স্বর্ণ নিশ্চিত করে।

দিনের শেষ আর্চারির ইভেন্টে নেপালকে হারিয়ে ষষ্ঠ স্বর্ণপদক জেতেন সোহেল রানা ও সুস্মিতা বণিক। ১৪৮-১৪০ পয়েন্টের ব্যবধানে নেপালকে পরাজিত করেন তারা।

উল্লেখ্য, ১৯৮৫ সালের এসএ গেমসে সাঁতারে ৬টি সোনা জিতেছিল বাংলাদেশ। এবারের আসরে এখনো আর্চারির ৪টি ইভেন্ট বাকি আছে। তার একটিতেও জিততে পারলে নতুন রেকর্ড গড়বেন বাংলাদেশের তীরন্দাজরা।

আর্চারির পাশাপাশি নারীদের ক্রিকেটেও স্বর্ণজয়ের মাধ্যমে এদিন মোট ৭টি স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ। একদিনে এটিই বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক স্বর্ণজয়ের রেকর্ড। এসএ গেমসের ১৩তম আসরে এই নিয়ে মোট ১৪টি স্বর্ণপদক জিতলো বাংলাদেশ।