• বুধবার, এপ্রিল ০৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৭ রাত

২০২২ ফুটবল বিশ্বকাপ থেকে বাদ আগের বিশ্বকাপের আয়োজকরা

  • প্রকাশিত ০৮:৪০ রাত ডিসেম্বর ৯, ২০১৯
রাশিয়ান অ্যাথলেট
২০১৮ উইন্টার অলিম্পিকে রুশ অ্যাথলেটদের সঙ্গে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রয়টার্স

আগামী বছরের ২৪ জুলাই থেকে শুরু হতে যাওয়া টোকিও অলিম্পিকের প্রস্তুতির ওপর এ রায় নিশ্চিতভাবে প্রভাব ফেলবে

আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া টোকিও অলিম্পিকসহ সব ধরনের আন্তর্জাতিক খেলা থেকে রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ডব্লিউএডিএ)।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, সোমবার (৯ ডিসেম্বর) ডব্লিউএডিএ’র কার্যনির্বাহী কমিটি এ ঘোষণা দেয়। মস্কোর পরীক্ষাগারের ডাটাবেসে হস্তক্ষেপ করার শাস্তি হিসেবে দেশটিকে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। রাশিয়ায় অলিম্পিকের বিশ্ব চ্যাম্পিয়নশিপ আয়োজনের বিষয়টিও তাদের বিবেচনায় রয়েছে।

নিষেধাজ্ঞার শর্তানুযায়ী, রাশিয়ান অ্যাথলেটরা ডোপিং টেস্টে ইতিবাচক ফল প্রমাণ করতে পারলে এবং ডাটাবেজে পরবর্তীতে হস্তক্ষেপ না করলেই কেবলমাত্র তাদের বড় ধরনের খেলায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে।

এই নিষেধাজ্ঞার কারণে ২০২২ সালে কাতার বিশ্বকাপের মতো মতো বিশ্ব আসরে রাশিয়ার অংশগ্রহণ নিয়ে শংকা দেখা দিয়েছে। তবে, আগামী বছরের ২৪ জুলাই থেকে শুরু হতে যাওয়া টোকিও অলিম্পিকের প্রস্তুতির ওপর ডব্লিউএডিএ’র এ রায় নিশ্চিতভাবে প্রভাব ফেলবে।

এ সিদ্ধান্তের বিরুদ্ধে ২১ দিনের মধ্যে কোর্ট অব আর্বিটেশন ফর স্পোর্টসে আপিল করতে পারবে রাশিয়া।

গত মাসে ডব্লিউএডিএ’র তদন্ত কর্মকর্তা ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি মস্কোর পরীক্ষাগারের ডাটাবেসে রাশিয়ান কর্তৃপক্ষের হস্তক্ষেপ করে শত শত ডোপিং মামলা লুকিয়ে ফেলা ও অন্যায়ভাবে অন্যের ওপর দোষ চাপিয়ে দেওয়ার প্রমাণ পান।