• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৩৮ দুপুর

সত্যিই ফিরছেন ভিলিয়ার্স?

  • প্রকাশিত ০৯:৪৩ রাত ডিসেম্বর ১৮, ২০১৯
এবি ডি ভিলিয়ার্স
বছর দেড়েক আগে ক্রিকেটকে বিদায় জানান দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স এএফপি

দেড় বছরেরও বেশি সময় আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভিলিয়ার্স। তাকে ছাড়াই সবশেষ ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নিয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ফ্যাফ ডু প্লেসিসের নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা

২০১৮ সালের মে মাসে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স। তার অবসরের বিষয়টি কেউই মেনে নিতে পারছিলেন না। এমন পরিস্থিতিতে গত ওয়ানডে বিশ্বকাপে তাকে ফেরানোর বিষয়ে কথা উঠেছিল। কিন্তু বোর্ডের নীতিমালার কারণে শেষ পর্যন্ত বিষয়টি আলোর মুখ দেখেনি। 

তবে সম্প্রতি প্রোটিয়াদের হেড কোচের দায়িত্ব পাওয়া মার্ক বাউচার তাকে ফেরাতে মরিয়া উঠেছেন। কয়েকদিন আগে ভিলিয়ার্সের বিষয়ে ইঙ্গিত দিয়ে তিনি বলেছিলেন, “একজন কোচ হিসেবে অবশ্যই চাইব সেরা তারকারা দলে থাকুক।” এবার ডি ভিলিয়ার্সকে নিয়ে মুখ খুললেন প্রোটিয়া ব্যাটসম্যান ফ্যাফ ডু প্লেসিসও।

বছর দশেক আগে ‘‘কলপ্যাক’’ চুক্তিতে ইংল্যান্ডে পাড়ি দিতে চেয়েছিলেন ডু প্লেসিস। তবে ডি ভিলিয়ার্সের পরামর্শেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসে দেশে থেকে যান তিনি। যে ভিলিয়ার্স দেশের হয়ে খেলতে ডু প্লেসিসকে উদ্বুদ্ধ করেছিলেন, তিনিই নিয়েছেন অনাকাঙ্খিত অবসর! আর একসময় দেশ ছাড়তে চাওয়া প্লেসিসের কাঁধেই এখন প্রোটিয়াদের নেতৃত্বভার। ৩৫ বছর বয়সী ডু প্লেসিস বন্ধুকে ভুলে যাননি। তাই তো এক দশক আগের প্রতিদানটা তিনি দিতে চান।

জানা গেছে, গত সোমবার মাযানজি সুপার লিগের ফাইনালে জিতে শিরোপা ঘরে তোলে পার্ল রকস। পার্লের এই শিরোপা জেতার উৎসবের মাঝে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডু প্লেসিস। তিনি বলেন, এবিকে জাতীয় দলে দেখতে চান দর্শকরা। আমিও চাই। টি-টোয়েন্টি বিশ্বকাপ খুব বেশি দূরে নেই। দুই-তিন মাস আগেই এ নিয়ে একবার আলোচনা হয়েছে। আমাদের পরবর্তী টি-টোয়েন্টি সিরিজের আগে আরও সুনির্দিষ্টভাবে আলোচনা হবে। এবিকে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

তিনি আরও বলেন, ‘‘গত দুই তিন মাস ধরে ডি ভিলিয়ার্সের সাথে এ নিয়ে আলোচনা চলছে। কীভাবে ওকে দলে ফেরানো যায়, কতদিন লাগবে, কীভাবে শুরু হবে, পরের বছর সে কী করবে এসব নিয়ে।’’

প্রসঙ্গত, দেড় বছরেরও বেশি সময় আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভিলিয়ার্স। তাকে ছাড়াই সবশেষ ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নিয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ফ্যাফ ডু প্লেসিসের নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা। সেই সময়ে দলের বাজে পারফরম্যান্সের কারণে দর্শকরা ভিলিয়ার্সকে দলে ফেরানোর জোর দাবি তুলে ছিলেন। কিন্তু জাতীয় দলের অনেক ক্রিকেটারই সেখানে দ্বিমত প্রকাশ করেছিলেন।

তবে এবার দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ নিজেই আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ডি ভিলিয়ার্সের প্রত্যাবর্তন চাইছেন।