• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:৪৪ সকাল

মাশরাফি: আমি তো প্রায় অবিক্রীতই থাকি

  • প্রকাশিত ১২:৪৩ দুপুর ডিসেম্বর ২৮, ২০১৯
মাশরাফি
মাশরাফি বিন মুর্তজা। ফাইল ছবি ঢাকা ট্রিবিউন

‘আমি তো প্রায় অবিক্রীতই থাকি। আমার কাছে আশা করেই-বা কী! আশা করলে তো সবার আগেই বিক্রি হয়ে যাওয়ার কথা’

বিপিএল তো বটেই নিসন্দেহে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা পেসার তিনি। শুধু বোলার নয় অধিনায়ক হিসেবেও জাতীয়দল এবং বাংলাদেশ দুই জায়গাতেই সবার সেরা মাশরাফি বিন মর্তুজা৷ তবে বিশ্বকাপে হঠাৎই ফর্ম হারিয়ে ফেলেন তিনি৷ হতশ্রী এই পারফরম্যান্স এর প্রভাবটা পড়েছিলো এবারের বিপিএল’র প্লেয়ার ড্রাফটেও।

৮ রাউন্ড শেষে যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন কিনে নিয়েছিলো তাকে৷ শুধু তাই নয় সম্প্রতি মাশরাফি যতই ব্যর্থতার মাঝে থাকুক না কেনো ঢাকা প্লাটুন টিম ম্যানেজমেন্ট এবং কোচ আস্থা রেখে চারবারের বিপিএল জয়ী ও জাতীয়দলের ওয়ানডে অধিনায়কের ওপর। নামটা যেহেতু মাশরাফি বিন মর্তুজা, তাই তার কাছে প্রত্যাশাটাও একটু বেশি।

এই বিপিএলে ব্যাট হাতে শেষের দিকে দুর্দান্ত সব ক্যামিও খেললেও বল হাতে নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না। ৭ ম্যাচে উইকেট সংখ্যাটাও মাত্র ৪। আর ৭ ম্যাচের মধ্যে সবচেয়ে ভালো করেছেন। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে। এক স্পেলে টানা ৪ ওভার বোলিং করে ১৪ রানে শিকার করেছেন ১ উইকেট, ডট দিয়েছেন ১৩ বল। আর ইকোনমিও ৩.৫।

তবে নিজের পারফরম্যান্স নিয়ে অবশ্য মোটেও চিন্তিত নন মাশরাফি। ম্যাচ পরবর্তী এক প্রশ্নের জবাবে তিনি বলে, “নিজের পারফরম্যান্স নিয়ে অতটা বিচলিত নই। অনেকদিন পর মাঠে নেমেছি, চেষ্টা করছি। প্রায় পাঁচ মাস পর খেলছি। মানিয়ে নিতে চেষ্টা করছি। কোনো ম্যাচে ভালো হচ্ছে, কোনো ম্যাচে খারাপ। ভালো-খারাপের মধ্য দিয়ে যাচ্ছি। আশা করি পুরো টুর্নামেন্ট যখন খেলব…টি-টোয়েন্টি তো বলা কঠিন যে এই ম্যাচেই ভালো করব। তবে চেষ্টা করছি সেরাটা দেওয়ার।”

বিপিএল নিয়ে তার প্রতি ঢাকা প্লাটুনের প্রত্যাশার কথা শুনে অবশ্য হাসলেন তিনি। অবিক্রীত থাকা ক্রিকেটারের কাছে আশার পারদ নিয়ে মাশরাফি বলেন,  “শুধু আমার কাছে কেন, সবার কাছেই সমান আশা। আমি তো প্রায় অবিক্রীতই থাকি। আমার কাছে আশা করেই-বা কী! আশা করলে তো সবার আগেই বিক্রি হয়ে যাওয়ার কথা। সবদলই সমান প্রত্যাশা নিয়ে খেলে। আমরাও একই প্রত্যাশা নিয়ে খেলছি। শেষপর্যন্ত টিকে থাকতে যা দরকার সেটা করব। এখন পয়েন্ট টেবিলে চারে আছি, দৌড় থেকে যে বাইরে আছি, তা না।”

টুর্নামেন্টের মাঝপথে এখনো কোনো কিছুরই শেষ দেখছেন না ঢাকা প্লাটুন কাপ্তান৷ তবে শিরোপার দৌড়ে তার দলকেই এগিয়ে রাখছে সমর্থকরা৷ এর মূল কারণ তার অধিনায়কত্ব সাথে তামিম ইকবাল, শাহিদ আফ্রিদি, থিসারা পেরেইরা, ওয়াহাব রিয়াজদের মতো অভিজ্ঞতা সম্পূর্ণ ক্রিকেটাররা আছেন এই দলে।