• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:২১ রাত

পাকিস্তানে টেস্ট সিরিজ খেলবে না বাংলাদেশ

  • প্রকাশিত ১১:২৩ সকাল জানুয়ারী ১৩, ২০২০
বিসিবি-পাপন
রবিবার সাংবাদিকদের ব্রিফ করছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ঢাকা ট্রিবিউন

'পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরে আসুক এটা আমরাও চাই'

পাকিস্তানে বাংলাদেশ আপাতত কোনও টেস্ট সিরিজ খেলতে যাবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

রবিবার (১২ ডিসেম্বর) শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বিসিবি'র ৪ ঘণ্টার বৈঠক শেষে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি। মধ্যপ্রাচ্যে চলমান সংকটের প্রেক্ষিতে সরকার বাংলাদেশ ক্রিকেট দলকে পাকিস্তানে কোনো বড় সফর না করার নির্দেশ বলে জানান তিনি।

পাপন আরও জানান, পাকিস্তান সফরে যেতে বাংলাদেশের কখনই আপত্তি নেই। এই কারণেই ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলা টেস্ট ম্যাচের সূচি পরিবর্তন করার প্রস্তাব দিয়েছে বিসিবি। এই সিরিজ অনুষ্ঠিত হবে কিনা তার এখন সম্পূর্ণ পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ওপর নির্ভর করছে বলে জানান বিসিবি প্রধান।

সাংবাদিকদের পাপন বলেন, "প্রতিটি সফরের আগেই সরকারের অনুমতি নেওয়া হয়। পাকিস্তান সফরের ক্ষেত্রেও তাই হয়েছে। আমরা পুরো সিরিজের সূচি নিয়ে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সাথে কথা বলেছি। তারা আমাদের এই সফর যতোটা সম্ভব সংক্ষিপ্ত করার জন্য এবং শুধু টি-২০ সিরিজ খেলার পরামর্শ দিয়েছে। পরে অন্য কোনো সময়ে টেস্ট সিরিজ খেলার পরামর্শ দিয়েছে তারা।"

"সরকারের কাছ থেকে এবিষয়ে চিঠি পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে পিসিবিকে এটাই জানানো হবে," যোগ করেন তিনি।

বিসিবি সভাপতি আরও বলেন, "পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরে আসুক এটা আমরাও চাই। সাম্প্রতিক সময়ে পাকিস্তানে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ দলের সফর তাদের একটি বড় অর্জন। কিন্তু সরকারের নির্দেশের বাইরে যাওয়া কঠিন। তাই এই মুহূর্তে পাকিস্তানে পুর্ণাঙ্গ সফর করা সম্ভব নয়।" 

"কাশেম সোলায়মানিকে হত্যার পর মধ্যপ্রাচ্যে কোন কিছুর নিশ্চয়তা নেই। আমরা জানি আমাদের দলকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হবে কিন্তু সাম্প্রতিক হামলাগুলো নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা ভেদ করেই হয়েছে," যোগ করেন তিনি।

উল্লেখ্য, আইসিসি'র টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে এই টেস্ট সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। এখন খেলতে না যাওয়ায় কোনো ক্ষতি হবে কিনা জানতে চাইলে পাপন বলেন, "এই টেস্ট সিরিজ না খেলার ব্যাপারে অনেক যুক্তিসঙ্গত কারণ আমাদের হাতে রয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচিতে এই সিরিজ নিরপেক্ষ কোনো ভেন্যুতে হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা পরিবর্তন করা হয়েছে। আমি সোমবার দুবাইতে আইসিসি'র একটা মিটিংয়ে যাচ্ছি। সেখানে গিয়ে কথা বলে জানতে পারবো যে টেস্ট না খেলার কারণে কী হতে পারে।"