• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

বর্ষসেরা পারফরমেন্স স্টোকসের, ভালো আচরণ কোহলির

  • প্রকাশিত ০৯:৩৮ রাত জানুয়ারী ১৫, ২০২০
স্টোকস কোহলি
ছবি: সংগৃহীত

২০১৯ সালে দারুণ ফর্মে থাকা স্টোকস টেস্ট থেকে শুরু করে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটেও ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডকে বিশ্বকাপ এনে দেওয়া অলরাউন্ডার বেন স্টোকস। আর এই তালিকায় ভালো আচরণের জন্য “স্পিরিট অব ক্রিকেট” পুরস্কার পাচ্ছেন ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি।

বুধবার (১৫ জানুয়ারি) ২০১৯ সালের আইসিসি অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম জানানো হয়।

ইংলিশদের প্রথমবারের মতো বিশ্বকাপ এনে দিতে অগ্রণী ভূমিকা ছাড়াও অ্যাশেজ সিরিজে হাতে ১ উইকেটের পুঁজি নিয়ে লিডসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ জিতে দেশের ‘‘মর্যাদা রক্ষা’’ করেন স্টোকস।

২০১৯ সালে দারুণ ফর্মে থাকা স্টোকস টেস্ট থেকে শুরু করে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটেও (ওডিআই) ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন। আর তার স্বীকৃতি হিসেবে আইসিসির বর্ষেসেরা ক্রিকেটার হলেন এ ইংলিশ তারকা। গত বছর অসাধারণ পারফর্ম করায় সম্মানজনক স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতে নিয়েছিলেন স্টোকস।

বর্ষসেরা ওডিআই ক্রিকেটার: আইসিসি অ্যাওয়ার্ড তালিকায় এবার বর্ষসেরা ওডিআই ক্রিকেটার হয়েছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। ব্যাট হাতে অবিশ্বাস্য ফর্মে থাকা রোহিত ২০১৯ সালে সাতটি শতরানের ইনিংস খেলেন। যার মধ্যে বিশ্বকাপেই ছিল পাঁচটি। গত বছরে টেস্টেও তিনটি শতরানের ইনিংস খেলেন তিনি।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার: ২০১৯ সালে ৫৯টি টেস্ট উইকেট নিয়ে আইসিসির বিচারে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

স্পিরিট অব ক্রিকেট পুরস্কার: ক্রিকেট মাঠে অনেক সময়েই নিজের অঙ্গভঙ্গির জন্য সমালোচিত হওয়া বিরাট কোহলি এবার ভালো আচরণের জন্য “স্পিরিট অব ক্রিকেট” পুরস্কার পাচ্ছেন।

বিশ্বকাপের একটি ম্যাচে স্টিভ স্মিথকে উত্যক্ত করতে থাকেন দর্শকরা। সেই সময় ব্যাট করছিলেন ভারতীয় অধিনায়ক। তিনি দর্শকদের স্মিথকে উত্যক্ত করার বদলে হাততালি দিয়ে উৎসাহ দিতে বলেন। সেই কারণেই বিরাটকে সম্মানিত করলো আইসিসি।

উদীয়মান ক্রিকেটার: টেস্ট ক্রিকেটে স্বপ্নের ফর্মে থাকা অস্ট্রেলিয়ার মারনুস লাবুসচাগনেকে বছরের সেরা পুরুষ উদীয়মান ক্রিকেটার নির্বাচিত করা হয়েছে। মারনুস লাবুসচাগনে গত বছরে অজিদের হয়ে ১১ ম্যাচে ১,১০৪ রান করেছিলেন।

পারফরম্যান্স অব দ্য ইয়ার: বাংলাদেশের বিরুদ্ধে হ্যাটট্রিকসহ সাত রানে ছয় উইকেট নেয়ার জন্য টি-২০-তে “পারফরম্যান্স অব দ্য ইয়ার” পুরস্কার পেয়েছেন ভারতের দীপক চাহার।