• সোমবার, এপ্রিল ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৫:৫১ সন্ধ্যা

অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা মাশরাফির

  • প্রকাশিত ০৪:৫৫ বিকেল মার্চ ৫, ২০২০
মাশরাফি বিন মর্তুজা
মাশরাফি বিন মর্তুজা।এমডি মানিক/ ঢাকা ট্রিবিউন

তবে নেতৃত্ব ছাড়লেও এখনই অবসরের ঘোষণা দেননি ক্যাপ্টেন বরং জাতীয় দলের হয়ে আরও খেলতে ইঙ্গিত দিয়েছেন

অবশেষে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন বাংলাদেশ দলের ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা।

বৃহস্পতিবার (৫ মার্চ) সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ফাইনাল এবং শেষ ওয়ানডে ম্যাচের আগে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

আগামী শুক্রবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। মাশরাফির ঘোষণা অনুযায়ী অধিনায়ক হিসেবে এটিই হবে তার আন্তর্জাতিক ম্যাচ। আর ম্যাচটি জিততে পারলে এটি হবে ক্যাপ্টেন হিসেবে তার ৫০তম বিজয়।   

তবে নেতৃত্ব ছাড়লেও এখনই অবসরের ঘোষণা দেননি ক্যাপ্টেন বরং জাতীয় দলের হয়ে আরও খেলতে ইঙ্গিত দিয়েছেন।

২০১০ সাল থেকে মাশরাফি দুই দফায় বাংলাদেশ দলকে নেতৃ্ত্ব দিয়ে আসছেন। তার নেতৃত্বে খেলা ৮৭টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচের ৪৯টিতে জয়লাভ করেছে মাশরাফির দল। সে হিসেবে, আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি।

মাশরাফির নেতৃত্বেই ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল (প্রথম নকআউট পর্বে খেলা) এবং ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে সেমিফাইনালে উঠেছিল বাংলাদেশ।

২০১০ সালে প্রথম ধাপে ডানহাতি এই পেসার সাতটি ম্যাচের তিনটিইতে জয় এনে দিয়েছিলেন। যারমধ্যে ব্রিস্টলে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুটি এবং দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অপর একটি ম্যাচ।

পরবর্তী সময়ে ইনজুরিতে আক্রান্ত হয়ে তিন বছর বিরতি দিয়ে ২০১৪ সালে আবারও দলের নেতৃত্বের দায়িত্ব মাশরাফির হাতেই তুলে দেওয়া হয়। দ্বিতীয় ধাপে মাশরাফির নেতৃত্বে খেলা ৮০টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে ৪৬টিতে জয়লাভ করেছে বাংলাদেশ।

অবশ্য তার নেতৃ্‌ত্বে বাংলাদেশ দলের পাওয়া সাফল্য নিয়েও মাশরাফি ততটা উচ্ছ্বসিত নন মাশরাফি।

এ বিষয়ে মাশরাফি বিন মর্তুজা ঢাকা ট্রিবিউনকে বলেন, “ব্যক্তিগতভাবে এটা আমার জন্য বিশেষ কিছু নয়। কিন্তু দলের জন্য এতগুলো ম্যাচ জেতা অবশ্যই বড় অর্জন। আপনি যদি জানতে চান, এটা আমার জন্য কিছুই নয়। পরের ম্যাচটিও অন্য দশটি ম্যাচের মতোই, আমরা জেতার লক্ষ্য নিয়ে খেলব।”