Thursday, April 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

এমবাপ্পের জন্য মেসি-নেইমার, মেসি-নেইমারের জন্য এমবাপ্পে না

চলমান মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় মেসি, নেইমার আর এমবাপ্পের সমন্বয়ে গঠিত পিএসজির আক্রমণ ত্রয়ী করেছে ২৫ গোল

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১২:০৪ এএম

বরাবরের মতোই নতুন মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় শুরুটা দুর্দান্ত শুরু করেছে প্যারিস সেইন্ট জার্মেইন। ফরাসি সুপার কাপের শিরোপা জিতে মৌসুম শুরু করার পর লিগ ওয়ানে ৮ ম্যাচের ৭টিতেই জয় তুলে নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে পিএসজি। পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে নিয়েছে প্যারিসিয়ানরা।  

সব ধরনের প্রতিযোগিতায় পিএসজির এমন দুর্দান্ত সূচনার পেছনে ভূমিকা রেখেছে লিওনেল মেসি, নেইমার আর কিলিয়ান এমবাপ্পের সমন্বয়ে গঠিত আক্রমণভাগ। এখন পর্যন্ত এই ত্রয়ীর কাছ থেকে এসেছে ২৫টি গোল। এর মধ্যে ১০ গোল নিয়ে তিনজনের মধ্যে এগিয়ে রয়েছেন এমবাপ্পে। অন্যদিকে, নেইমার এবং মেসির পা থেকে এসেছে যথাক্রমে ৯ আর ৬ গোল।

তবে এই ত্রয়ীর মধ্যে পরস্পরের গোলের অবদানের ক্ষেত্রে উঠে এসেছে। কিলিয়ান এমবাপ্পেকে দিয়ে এ মৌসুমে এখন পর্যন্ত ৫ গোল করিয়েছেন মেসি। পক্ষান্তরে, নেইমার সরাসরি অবদান রেখেছেন এমবাপ্পের তিনটি গোলে। কিন্তু মেসি বা নেইমারের কারও গোলেই এ পর্যন্ত অবদান নেই এমবাপ্পের।

তবে মেসি আর নেইমার আবার পরস্পরকে দিয়ে গোল করানোর ক্ষেত্রে দারুণ সপ্রতিভ। ব্রাজিলিয়ান উইঙ্গারকে দিয়ে এবার ৩টি গোল করিয়েছেন মেসি। অন্যদিকে, ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ডের ২টি গোলের সরাসরি উৎস ছিলেন নেইমার।

২০২২-২৩ মৌসুমে পরস্পরের গোলে অবদানের ক্ষেত্রে মেসি-নেইমার-এমবাপ্পের তুলনামূলক চিত্র/সংগৃহীত

মৌসুমের শুরু থেকেই সতীর্থদের দিয়ে গোল করানোর  ক্ষেত্রে এমবাপ্পের অনাগ্রহের বিষয়টি অনেকের চোখে পড়েছে। পরবর্তীতে ওপরের পরিসংখ্যানটির গ্রাফিকাল চার্টটিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ ফলাওভাবে ছড়িয়েছে। ফলশ্রুতিতে সমর্থকদের কটাক্ষের তীরও ছুটে গেছে ২৩ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ডের দিকে।

টুইটারে এক ব্যবহারকারী বলেন, পিএসজির আক্রমভাগে এমবাপ্পে কোনো অবদান রাখছে। মেসি-নেইমার ছাড়া পিএসজিতে এমবাপ্পে কিছুই করতে পারবে না। পরিসংখ্যানই এ কথার পেছনের সত্যতা তুলে ধরছে। এমবাপ্পেকে উদ্দেশ্য করে আরেক ব্যবহারকারী বলেন, খুবই কৃপণ আর স্বার্থপর। 

অপর এক ব্যবহারকারী বলেন, আক্রমণ ত্রয়ীটি দুর্দান্ত হওয়ার সম্ভাবনা থাকলেও এমবাপ্পে সেটি নষ্ট করে দিচ্ছে। আরেক ব্যবহারকারী বলেন, এই ছেলের (এমবাপ্পে) উচিত নিরহংকারী হওয়া।

তবে এমবাপ্পের পক্ষেও দাঁড়িয়েছেন কেউ কেউ। তাদের যুক্তি দলের হয়ে স্ট্রাইকারের ভূমিকায় খেলছেন এমবাপ্পে। আর একজন স্ট্রাইকারের মূল কাজ গোল করা। ফলে তার নামের পাশে অ্যাসিস্ট সংখ্যা কম হওয়াই স্বাভাবিক। এ প্রসঙ্গে এক ব্যবহারকারী বলেন, সতীর্থের দিয়ে গোল করানো তার (এমবাপ্পে) কাজ না।

গত মৌসুমে নামের পাশে ২৩ গোল নিয়ে লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা ছিলেন এমবাপ্পে। পাশাপাশি ১৭টি অ্যাসিস্ট নিয়ে সতীর্থদের দিয়ে গোল করানোর ক্ষেত্রেও সবার ওপরে ছিলেন তিনি। চলমান মৌসুমে ৭ গোল করে লিগ ওয়ানে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে ৮ গোল করা নেইমারকে তাড়া করছেন ফরাসি উইঙ্গার।

About

Popular Links